চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

একাদশে ভর্তিতে লাগবে অভিভাবকের এনআইডি নাম্বার

পূর্বকোণ ডেস্ক

১২ মে, ২০১৯ | ১০:৩০ অপরাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তি হতে লাগবে অভিভাবকের এনআইডি নাম্বার। আজ রবিবার (১২ মে) দুপুরে দেশের সব সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অনলাইনে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করতে গিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ ঘোষণা দেন।

ঢাকা শিক্ষা বোর্ড মিলনায়তনে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, অভিভাবকের ন্যাশনাল আইডি কার্ডের নম্বর প্রথমবারের মতো বাধ্যতামূলক করেছি। এরপরও যদি কেউ প্রতারণা করে, তাহলে তাকে দমন করার জন্য আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব। এবার একাদশের ভর্তি প্রক্রিয়ায় যাতে কেউ প্রতারণার আশ্রয় নিতে না পারে, সেজন্য অনেক পরিবর্তন আনা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানান, পাসের হারের ওপর ভিত্তি করে কলেজগুলোকে এবার তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে।

যেসব প্রতিষ্ঠানে পাসের হার ৭০ শতাংশ, সেগুলোকে এ শ্রেণি, ৫০-৭০ শতাংশ পাসের হার প্রতিষ্ঠানকে বি শ্রেণি ও যেসব প্রতিষ্ঠানের পাসের হার ৫০ শতাংশের কম সেগুলোকে সি শ্রেণিতে রাখা হয়েছে। এর ফলে একজন শিক্ষার্থী আবেদন করার সময় জানতে পারবে, তার পছন্দের কলেজটি কোন শ্রেণিতে পড়েছে।

আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে উত্তীর্ণরা একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ বয়স হবে ২২ বছর।

সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে (www.xiclassadmission.gov.bd) শিক্ষার্থী ভর্তি করাতে হবে। পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট