চট্টগ্রাম মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

১৬ নভেম্বর, ২০১৯ | ৩:২৬ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

অবশেষে বিমানে চড়ে আসছে পেঁয়াজ

জরুরি ভিত্তিতে কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী রবিবার থেকে সরকারিভাবে টিসিবি তুরস্ক এবং বেসরকারি খাতের এস আলম গ্রুপ মিশর থেকে পেঁয়াজ আনবে। বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন গতকাল বিকেলে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, যতদিন পর্যন্ত বাজার স্বাভাবিক না হবে, ততদিন এয়ার কার্গোতে পেঁয়াজ আমদানি করা হবে। সচিব আরো বলেন, সরকারিভাবে পেঁয়াজ আমদানির জন্য একজন উপসচিবকে তুরস্কে পাঠানো হচ্ছে। এছাড়া একজন উপসচিব মিশরেও রয়েছেন।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে টিসিবি’র মাধ্যমে সরাসরি তুরস্ক থেকে এবং বেশ কয়েকটি প্রতিষ্ঠান আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত থেকে জরুরি ভিত্তিতে কার্গো উড়োজাহাজে পেঁয়াজ আমদানি করছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অতি অল্প সময়ের মধ্যে পর্যাপ্ত পেঁয়াজ বাজারে সরবরাহ করা সম্ভব হবে। এছাড়া সমুদ্র পথে আমদানিকৃত পেঁয়াজ বাংলাদেশের পথে রয়েছে। শিগগিরই বড় পেঁয়াজের চালান বাংলাদেশে এসে পৌঁছাবে। বিজ্ঞপ্তিতে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, কেউ পেঁয়াজ অবৈধ মজুত করলে, কারসাজি করে অতি মুনাফা অর্জনের চেষ্টা করলে বা অন্য কোন উপায়ে বাজারে পেঁয়াজের সংকট সৃষ্টির চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। বাজার মনিটরিং করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের বেশ কয়েকটি টিম কাজ করছে জানিয়ে আরো বলা হয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার অভিযান জোরদার করেছে।

ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পর গতমাস থেকে বাড়তে থাকে দাম। গতকাল শুক্রবার ঢাকার বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৪০ টাকা দরে বিক্রি হয়েছে। পেঁয়াজের এই ঊচ্চমূল্যে হাপিয়ে উঠেছে সারাদেশের মানুষ। দেশজুড়ে চলছে আলোচনা-সমালোচনা। যদিও সরকার বছলে শিগগিরই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসবে।

The Post Viewed By: 125 People

সম্পর্কিত পোস্ট