চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৫ নভেম্বর, ২০১৯ | ৭:৫১ অপরাহ্ণ

সৌদি আরব প্রতিনিধি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতিতা সেই সুমি

সৌদি আরবে নির্যাতনের শিকার হওয়া নারী গৃহকর্মী নির্যাতিতা সুমি আক্তার অবশেষে দেশে ফিরেছেন। আজ শুক্রবার (১৫ নভেম্বর) সকাল ৭টা ১৫ মিনিটে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে করে সু‌মি দেশে পৌঁছান।এরপর ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক মো. জহিরুল ইসলাম বিমানবন্দরে উপস্থিত থেকে তাকে গ্রহণ করেন।

এদিকে সুমি আসার খবরে গণমাধ্যমকর্মীরা বিমানবন্দরের টার্মিনাল-২ এ অপেক্ষা করছিলেন। কিন্তু বিমানবন্দরে নেমেই টার্মিনাল-১ দিয়ে গণমাধ্যমের অগোচরেই গ্রামের বাড়ির উদ্দেশে পাঠানো হয় সুমিকে। কারও সা‌থে কথা বল‌তে দেয়া হয়‌নি তা‌কে। এমনকি সুমির স্বামী নুরুল ইসলাম বিমানবন্দ‌রে এলেও তা‌র সা‌থেও দেখা কর‌তে দেয়া হয়‌নি। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নিজস্ব ব্যবস্থাপনায় ক‌ঠোর গোপনীয়তার ম‌ধ্যে দি‌য়ে সুমিকে নিয়ে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রা করেছে একটি টিম। সেখানে সুমিকে স্থানীয় প্রশাসনের মাধ্যমে তার বাবা-মা’র কাছে হস্তান্তর করা হবে ব‌লে জানা গে‌ছে। এর আগে প্রবাসী কল্যাণ ডেস্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা উপস্থিত থেকে বিমানবন্দরের আনুষ্ঠিকতা সম্পাদনে সহযোগিতা করেন।

উল্লেখ্য, সুমি আক্তারের নির্যাতনের শিকার হওয়া ভিডিও ভাইরাল হলে বাংলাদেশ থেকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পাঠানো চিঠির প্রেক্ষিতে জেদ্দার নাজরান শহরে মালিকের বাসা থেকে সুমি আক্তারকে উদ্ধার করা হয়। এরপর তাকে দেশটির পুলিশের হেফাজতে একটি সেফহোমে রাখা হয়েছিল। পরে জেদ্দা শহর হতে প্রায় এক হাজার কিলোমিটার দূরে অবস্থিত নাজরান শহরের শ্রম আদালতে সৌদি আরবে অবস্থানরত ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের প্রচেষ্টায় উদ্ধারকৃত বাংলাদেশি নারী গৃহকর্মী সুমি আক্তারের বিষয়ে এক শুনানি অনুষ্ঠিত হয়।

সেই শুনানিতে সুমি আক্তার, তার নিয়োগকর্তা এবং কনস্যুলেট প্রতিনিধি উপস্থিত ছিলেন। শুনানিতে কফিলের দাবিকৃত ২২ হাজার সৌদি রিয়াল পরিশোধের আবেদন শ্রম আদালত কর্তৃক নামঞ্জুর করা হয়। শ্রম আদালতের আদেশের পর তাৎক্ষণিকভাবে সুমি আক্তারকে ফাইনাল এক্সিট প্রদান করেন তার কফিল।

পূর্বকোণ/অভি

শেয়ার করুন
The Post Viewed By: 401 People

সম্পর্কিত পোস্ট