চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

৩ শর্তে ক্লাসে ফিরতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

১৪ নভেম্বর, ২০১৯ | ৯:৪৩ অপরাহ্ণ

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর আন্দোলনে নামা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মামলার অভিযোগপত্র হওয়ার পর এখন ক্লাসে ফেরার ক্ষেত্রে শর্ত দিয়েছে তিনটি। যার মধ্যে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার অন্যতম। হত্যা মামলার অভিযোগপত্র দেয়ার দাবি পূরণ হওয়ার পরদিন আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বুয়েটের শহীদ মিনারের সামনে সংবাদ সম্মেলন করে বুয়েট প্রশাসনকে শর্ত তিনটি পূরণ হলে শিক্ষা কার্যক্রমে ফিরবেন বলে জানান দেন তারা।

শর্ত তিনটি হলো- পুলিশের অভিযোগপত্রের ভিত্তিতে অভিযুক্তদের বুয়েট থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা, আহসানউল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের আগের র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেয়া এবং সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ধাপে ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েটের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্সে তা অন্তর্ভুক্ত করা।

সংবাদ সম্মেলনে বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী অনিরুদ্ধ গাঙ্গুলী জানান, গত ২ নভেম্বর টার্ম ফাইনাল পরীক্ষার বিষয়ে বুয়েটের উপাচার্য, ছাত্র কল্যাণ পরিচালক ও ডিনদের সঙ্গে আলোচনায় ওই তিনটি শর্তের কথা জানিয়েছিলেন তারা। একই সাথে পাঁচ সপ্তাহের মধ্যে আবরার হত্যাকাণ্ডের তদন্ত শেষ করে ২৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়ায় পুলিশ প্রশাসনকে ধন্যবাদও জানান। এর মধ্যে প্রথম দুটি দাবি বাস্তবায়ন হলে পরীক্ষার তারিখ নির্ধারণে সম্মত ও তৃতীয় দাবি বাস্তবায়ন করা হলে টার্ম ফাইনাল পরীক্ষায় বসতে রাজি বলেও জানান শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের শর্তের বিষয়ে তাৎক্ষণিকভাবে বুয়েট কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, বুয়েট কর্তৃপক্ষ গত ৬ অক্টোবর শেরেবাংলা হলে ছাত্রলীগের নেতা-কর্মীদের নির্যাতনে আবরারের মৃত্যুর পর আন্দোলনকারী শিক্ষার্থীদের ১০ দফা দাবির কয়েকটি মেনে নেয়ার পর ১৫ অক্টোবর মাঠের আন্দোলন থেকে সরে আসে বুয়েট শিক্ষার্থীরা। তবে মামলার অভিযোগপত্র ও অন্য দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত ক্লাসে না ফেরার ঘোষণা দিয়ে বুধবার পুলিশ অভিযোগপত্র দেয়ার পর আন্দোলনকারী শিক্ষার্থীরা নিজেদের অবস্থান জানিয়ে সংবাদ সম্মেলনে আসেন।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট