চট্টগ্রাম শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯

১৪ নভেম্বর, ২০১৯ | ২:৩৪ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

রব’র জাসদ ভাঙছে

ভাঙন ধরেছে আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দলে (জেএসডি)। এর মধ্যেই দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন কাউন্সিল প্রত্যাখ্যান করে কনভেনশন ডেকেছেন। আগামী ১১ জানুয়ারি রাজধানীর যেকোনো একটি মিলনায়তনে এ সম্মেলন আয়োজন করা হবে। আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকালে গণমাধ্যমকে এ তথ্য জানান আবদুল মালেক রতন। তিনি জানান, মূলত রাজনৈতিক ও সাংগঠনিক; উভয় কারণে জেএসডিতে সমস্যা তৈরি হয়েছে।

আবদুল মালেক রতন বলেন, ‘দলের গঠনতন্ত্র না থাকায় কাউন্সিলের কোনো বৈধতা থাকে না। আমরা বলেছিলাম, আগে গঠনতন্ত্র তৈরি হোক, এরপর কাউন্সিল করা যাবে। কিন্তু রব ভাই তা মানলেন না। ফলে আমরা নতুন করে আগে কনভেনশন করবো। সেখানে গঠনতন্ত্র, মেনিফেস্টো নিয়ে আলোচনার মাধ্যমে সবকিছু চূড়ান্ত করে কাউন্সিল করবো। আগের গঠনতন্ত্রকে অনুমোদন দিয়েও কাউন্সিল করা যেতো। কিন্তু কোনোটিই করতে রাজি নন রব ভাই। ফলে ২৮ ডিসেম্বরের কাউন্সিল অবৈধ।

উল্লেখ্য, এ বিষয়টিকে কেন্দ্র করে বিবৃতি দেয়া হয় আবদুল মালেক রতনসহ কয়েকজনের পক্ষ থেকে। আবদুল মালেক রতন দাবি করেন, কেন্দ্রীয় কমিটির বেশিরভাগ সদস্য মনে করেন রব ভাইয়ের কাউন্সিল অবৈধ। আ স ম আবদুর রবের সঙ্গে দ্বিমতের রাজনৈতিক কারণ সম্পর্কে আবদুল মালেক রতন বলেন, রাজনৈতিক কারণগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো জাতীয় ঐক্যফ্রন্ট। এই ফ্রন্ট নির্বাচনকেন্দ্রিক হয়েছিল। কিন্তু দেখা গেলো, নির্বাচনের পর ফ্রন্ট আরও জোরদার হচ্ছে। আঙুলের রক্ত দিয়ে শপথ লেখা হচ্ছে। ঐক্যের মধ্য থেকে বিচ্যুতি ঘটেছে। আমরা মনে করি, দুটো বড় দলই একটি আপদ ও আরেকটি বিপদ। ঐক্য হতে হবে পরিপূর্ণভাবে এজেন্ডাভিত্তিক। তাহলে সেই ঐক্যে থাকবেন বলে জানান রতন।

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 125 People

সম্পর্কিত পোস্ট