চট্টগ্রাম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯

১৩ নভেম্বর, ২০১৯ | ১১:২২ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

৩য়-৪র্থ শ্রেণির নিয়োগ হবে পিএসসির অধীনে

তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অধীনে হতে পারে বলে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ থেকে একটি চিঠি পাঠিয়েছে পিএসসিতে।

পিএসসি সূত্র জানা যায়, সরকার তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের জন্য পিএসসিকে দায়িত্ব দিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ থেকে একটি চিঠি পিএসসিতে প্রেরণ করা হয়েছে। পিএসসি ইতোমধ্যে এই চিঠি নিয়ে কাজ করা শুরু করেছে। এটি বাস্তবায়ন হলে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের জন্য কোনো মন্ত্রণালয়কে আর নিয়োগের ঝামেলা পোহাতে হবে না। শুধু জনবল নিয়োগের প্রয়োজন হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় চাহিদাপত্র দেবে। চাহিদা অনুসারে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে পিএসসি সব প্রক্রিয়া সম্পন্ন করবে।

সরকারি সূত্র জানায়, সরকারি চাকরিতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে নিয়োগের জন্য  ভিন্নভাবে সারা বছর নিয়োগ প্রক্রিয়া চলে। এসব নিয়োগ নিয়ে মন্ত্রণালয় ব্যস্ত থাকায় কাজের গতি নষ্ট হয়। পছন্দের লোক নিয়োগের জন্য তদবিরসহ অর্থ লেনদেনের ঘটনা ঘটে। এছাড়া সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ রাজনৈতিক প্রভাব বিস্তারের ঘটনাও ঘটে।

নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক একজন  সচিব জানান, চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা পিএসসি নিলে এ ধরনের ঘটনা ঘটবে না।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নেছার উদ্দিন আহমদ জানান, চিঠি পিএসসি পেয়েছে। সেই চিঠি আলোচনার জন্য কমিশনে উঠলে এ বিষয়ে আলোচনা হবে।

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 156 People

সম্পর্কিত পোস্ট