চট্টগ্রাম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯

১৩ নভেম্বর, ২০১৯ | ১১:১৪ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

দানবাক্সে ৩ মাসে জমা পড়লো সোয়া কোটি টাকা

বগুড়ায় দুদিন ধরে গণনা করা হলো হজরত শাহ সুলতান মাহমুদ বলখী (রাহ.) মাজারের আটটি সিন্দুকের (দানবাক্স) টাকা। গেল তিন মাসে মানুষের দানকৃত টাকার পরিমাণ দাঁড়িয়েছে ২৬ লাখ ৯৭ হাজার ৭৭৭ টাকায়। এছাড়া স্বর্ণের তৈরি ১৪টি নাক ফুল, কিছু স্বর্ণালঙ্কার ও বিদেশি মুদ্রা পাওয়া গেছে ওই দানবাক্সগুলো থেকে। মাজার কমিটির কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান মঙ্গলবার সন্ধ্যার পর গণনা করা শেষ হয়েছে বলে এ তথ্য নিশ্চিত করেন ।

খোঁজ নিয়ে জানা যায়, জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসিম রেজার তত্ত্বাবধানে মহাস্থান মাজার কমিটির সভাপতি বগুড়া গত সোমবার প্রথম পর্যায়ে খোলা হয় পাঁচটি সিন্দুক। এরপর অন্য তিনটি সিন্দুক মঙ্গলবার খোলা হয়। ওইসব দানবাক্সের টাকা গণনার কাজ চলে দুদিন ধরে। রূপালী ব্যাংকের ১০ কর্মকর্তার পাশাপাশি মহাস্থান উচ্চবিদ্যালয়ের ২০ জন শিক্ষার্থী স্থানীয় টাকা গণনার কাজে অংশ নেন।

মাজার কমিটি জানায়, মাজারের চারদিকে সিন্দুক রয়েছে মোট নয়টি যার মধ্যে একটি অকেজো। মাজার জিয়ারত করতে আসা লোকজনসহ পর্যটক ও দর্শনার্থীরা টাকা-পয়সা ও স্বর্ণালংকার বাকি আটটি সিন্দুকে দান করেন। দানের ওই টাকা  ব্যয় করা হয় মাজার এবং মসজিদের উন্নয়ন কাজে। সিন্দুকে পাওয়া টাকাগুলো বরাবরের মতোই এবারও জমা করা হয়েছে মাজারের পাশেই রূপালী ব্যাংকে।

কথিত আছে, বল্খ দেশের বাদশাহ ছিলেন শাহ সুলতান। রাজ্যের মায়া ত্যাগ করে তিনি বেরিয়ে পড়েন ইসলাম ধর্ম প্রচারের জন্য। তিনি হিজরী ৪৩৯ সনে মহাস্থানে পৌঁছেন। পরশুরাম সে সময় মহাস্থানের রাজা ছিলেন। ধর্ম প্রচারকালে এই অঞ্চলে দলে দলে লোক ইসলাম ধর্ম গ্রহণ করায় রাজা ক্ষিপ্ত হয়ে ওই সুফীকে রাজ্য ত্যাগের নির্দেশ দেন। সুফী রাজ্য ত্যাগ না করায় সেখানে যুদ্ধ হয়।

রাজা পরশুরাম ওই যুদ্ধে পরাজিত ও নিহত হন। সুফী সাধক এরপর মহাস্থানেই গড়ে তোলেন তার আস্তানা এবং সেখানেই তিনি দেহত্যাগ করেন। পরবর্তী সময়ে তার মাজারকে কেন্দ্র করে নির্মিত হয় মসজিদ। তার মাজারে ওরস আয়োজন করা হয় প্রতি বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার। দেশ-বিদেশ থেকে এদিন সাধু-সন্যাসী আর ধর্মপ্রাণ মানুষ আসেন মহাস্থান মাজার জিয়ারত করতে। এছাড়া দেশি-বিদেশি পর্যটক বছরজুড়েই ঐতিহাসিক মহাস্থানগড় পরিদর্শনে আসেন। তারা মাজারের চারদিকে রাখা সিন্দুকগুলোতে দান করেন টাকা-পয়সা ও স্বর্ণালঙ্কার।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 112 People

সম্পর্কিত পোস্ট