চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

চলতি বছরে ৬ রেল দুর্ঘটনা কেড়ে নিয়েছে ৪০ জনের প্রাণ 

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৯ | ৪:৪২ অপরাহ্ণ

সারাদেশে চলতি বছরে ৬টি রেল দুর্ঘটনা ঘটেছে। এ সকল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪০ জন যাত্রী। আহত হয়েছেন ৪ শতাধিক ব্যক্তি। আহতদের মধ্যে বেশিরভাগেরই অঙ্গহানি হয়েছে, যাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। তাদের একজন ছন্দু মিয়া। চলতি বছরের ২৩ জুন মৌলভীবাজার জেলার কুলাউড়ায় রেল দুর্ঘটনায় পঙ্গুত্ব বরণ করেন হবিগঞ্জের বিরামচরের এই বাসিন্দা। কুলাউড়ার বরমচাল রেলক্রসিং এলাকায় সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেসের ৪টি বগি লাইনচ্যুত হয়ে খালে ছিটকে পড়লে সেখানে মারা যান ৬ যাত্রী। আহত হন ছন্দু মিয়াসহ প্রায় অর্ধশত ব্যক্তি।

চলতি বছরের ১৬ মার্চ টাঙ্গাইলে রেলক্রসিংয়ে একটি সিএনজিচালিত অটোরিকশাকে রেল ধাক্কা দিলে দুজন নিহত হন। এ দুর্ঘটনার সময় আহত হন দুজন। ওই দিন দুপুর দুইটার দিকে সদর উপজেলার রসুলপুরে এ দুর্ঘটনা ঘটে। ৭ জুলাই গাজীপুরের জয়দেবপুর জংশনে ধোয়া-মোছার কাজ সেরে ঢাকা ক্যান্টনমেন্টগামী মৈত্রী এক্সপ্রেস রেলের সঙ্গে ড্রামট্রাকের সংঘর্ষে দুজন নিহত হন। ঘটনার দিন ভোর চারটার দিকে গাজীপুর মহানগরীর ধীরাশ্রম স্টেশন সংলগ্ন দক্ষিণখান এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ সময় রেলে কোনো যাত্রী ছিলেন না। ১৫ জুলাই একটি উন্মুক্ত রেলক্রসিংয়ে রেলের ধাক্কায় বরযাত্রীবাহী মাইক্রোবাসের ১১ আরোহী নিহত হন। সে ঘটনায় আহত হন আরো ৪ জন। ওইদিন সন্ধ্যা সাতটার দিকে এ দুর্ঘটনা ঘটে। মাইক্রোবাসটি উল্লাপাড়া পৌরসভার গুচ্ছগ্রাম এলাকা (কনে বাড়ি) থেকে সিরাজগঞ্জ সদর উপজেলার কালিয়াকান্দি পাড়ায় যাচ্ছিল। উল্লাপাড়ার সলপ রেলস্টেশনের রেলক্রসিং এলাকায় রাজশাহী থেকে ঢাকাগামী আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস মাইক্রোবাসটিকে ধাক্কা দিলে এ হতাহতের ঘটনা ঘটে।

রংপুরের কাউনিয়া রেলওয়ে স্টেশনে ৩ অক্টোবর রেল দুর্ঘটনায় এক যাত্রী নিহত হন। এ ঘটনায় আহত হন ১৫ জন। ঘটনার দিন বিকেল পৌনে চারটার দিকে এ দুর্ঘটনা ঘটে। যাত্রীবাহী একটি রেলের ইঞ্জিন একদিক থেকে ঘুরে অন্যদিকে লাগানোর সময় দাঁড়ানো রেলকে ধাক্কা দিলে দুটি বগি ভেঙে যায়। এতে এই দুর্ঘটনা ঘটে বলে রেলওয়ে সূত্র জানায়।

সর্বশেষ ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ স্টেশনে দুই রেলের সংঘর্ষে ১৬ যাত্রী নিহত হন। এ ঘটনায় আহত হন শতাধিক যাত্রী। ১২ নভেম্বর (মঙ্গলবার) ভোররাতের পৌনে ৩টার দিকে উপজেলার ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ রেলওয়ে স্টেশনে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় শতাধিক যাত্রী আহত হন। রেল বিশেষজ্ঞরা বলেন, দেশের মানুষ ভ্রমণের জন্য রেলকে সবচেয়ে নিরাপদ ও আরামদায়ক মাধ্যম মনে করা হলেও এখন ঘন ঘন রেল দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনায় উদ্বেগ ও শঙ্কা বাড়ছে। দেশে সবচেয়ে ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটে ১৯৮৯ সালের ১৫ জানুয়ারি গাজীপুরের টঙ্গীতে। ওই দুর্ঘটনায় ১৭০জন নিহত হন এবং আহত হন ৪০০ যাত্রী।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট