চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ফাইল ছবি

সাত বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৯ | ১১:৩৯ পূর্বাহ্ণ

২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ টি বিদ্যুৎকেন্দ্র ও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।

বুধবার (১৩ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বিদ্যুৎকেন্দ্রগুলো হলো- আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, রংপুরে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবাহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র।

প্রধানমন্ত্রী জানান, সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা অর্জনের লক্ষ্যে দ্রুত কাজ করছে।

পল্লী বিদ্যুৎ বোর্ড সূত্র জানায়, চট্টগ্রামে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা একমাত্র উপজেলা হচ্ছে লোহাগাড়া উপজেলা। এরপর চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় শতভাগ বিদ্যুতের আওতায় আসা বাকি থাকবে। সারাদেশে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা অন্য ২২টি উপজেলা হচ্ছে বগুড়া জেলার গাবতলী, শ্রীপুর ও শিবগঞ্জ উপজেলা, ফরিদপুর জেলার মধুখালী, নগরকান্দা ও সালথা উপজেলা, গাইবান্ধা জেলার ফুলছড়ি, গাইবান্ধা সদর ও পলাশবাড়ি উপজেলা, হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ উপজেলা, ঝিনাইদহ জেলার কালিগঞ্জ ও মহেশপুর উপজেলা, কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলা, নাটোর জেলার বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া উপজেলা, নেত্রকোনা জেলার বারহাট্টা ও মহোনগঞ্জ উপজেলা, পিরোজপুর জেলার ভান্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানি উপজেলা।

গণভবনে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট