চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ঘূর্ণিঝড় বুলবুল’র তা-বে ১০ জেলায় ১৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

১২ নভেম্বর, ২০১৯ | ২:২৯ পূর্বাহ্ণ

সুন্দরবনে শক্তি হারিয়ে অনেকটা দুর্বল হয়ে রবিবার ভোর রাতে বাংলাদেশের পূর্ব-দক্ষিণের জেলা খুলনা, সাতক্ষীরা-সহ উপকুলের কয়েকটি জেলার বিস্তীর্ণ অঞ্চলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় বুলবুল। সরকারের ব্যাপক প্রস্তুতির মুখেও দুর্বল বুলবুলের রোষে প্রাণ হারিয়েছেন অন্তত ১৪ জন। আহত হয়েছেন আরও জনা পঞ্চাশেক মানুষ। কয়েক হাজার ঘর-বাড়ি ও ব্যাপক ফসলী জমি নষ্ট হয়েছে বুলবুলের এই ছোবলে। ইতোমধ্যে বুলবুলের ধাক্কা সামলে চট্টগ্রাম, কক্সবাজার ও বরিশালের বিমানবন্দর সচল হয়েছে সোমবার থেকেই। চট্টগ্রাম ও মোংলা বন্দরেও যথারীতি পন্য খালাস চলছে। শুরু হয়েছে নৌ চলাচলও। এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের তা-বে সর্বশেষ ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে খুলনায় ২
জন, বাগেরহাটে ২ জন, বরগুনায় ২ জন, পটুয়াখালী ১ জন, পিরোজপুরে ১ জন, মাদারীপুরে ১ জন, ভোলায় ১ জন, সাতক্ষীরায় ১ জন, শরীয়তপুরে ১ জন, বরিশালে ১ জন, গোপালগঞ্জে ১ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে উপকূলীয় অঞ্চলে গাছপালা ভেঙে বিচ্ছিন্ন হয়ে পড়েছে সড়ক যোগাযোগ। বাড়িঘর বিধ্বস্ত হয়েছে লক্ষাধিক। এর মধ্যে শুধু সাতক্ষীরায় বুলবুলের তা-বে ৫০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে বলে জেলা প্রশাসকের দপ্তর জানিয়েছে।

গত শনিবার মধ্যরাত থেকে রবিবার দুপুর পর্যন্ত এ সব মৃত্যুর ঘটনা ঘটে। খুলনার উপকূলীয় দাকোপ উপজেলায় প্রমিলা ম-ল (৫২) নামে এক নারী ঝড়ের সময় গাছ চাপা পড়ে নিহত হয়েছেন। নিহত প্রমিলা সুভাস ম-লের স্ত্রী। এছাড়া খুলনার দিঘলিয়া উপজেলায় সেনহাটি গ্রামে আলমগীর হোসেন (৩৫) নামে এক যুবক গাছচাপা পড়ে নিহত হয়েছেন। বরিশালের উজিরপুর উপজেলায় ঘরচাপায় আশালতা মজুমদার (৬৫) নামে এক বৃদ্ধা মারা যান। এই বৃদ্ধা উজিরপুর পৌর এলাকার দক্ষিণ মাদারসী এলাকার বাসিন্দা। পটুয়াখালীর মির্জাগঞ্জের উত্তর রামপুরা গ্রামে হামেদ ফকির (৬৫) নামে এক বৃদ্ধ ঘর চাপা পড়ে মারা যান। শনিবার রাত সাড়ে ৩টা নাগাদ একটি গাছ ভেঙে ঘরের উপর পড়লে ঘটনাস্থলেই তিনি মারা যান। বরগুনায় ডিএন কলেজে আশ্রয় নিতে আসা হালিমা খাতুন নামে এক নারীর মৃত্যু হয়েছে শনিবার মধ্যরাতে। বাগেরহাটের রামপাল উপজেলার ভরসাপুর গ্রামে সামিয়া খাতুন (১৫) নামের এক কিশোরী মৃত্যু হয়েছে ঘরের উপর গাছ পড়ে। পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামে ঘরের উপর গাছ চাপা পড়ে ননী গোপাল ম-ল (৬৫) নামে এক বৃদ্ধ মারা যান। রবিবার দুপুরে এ ঘটনা ঘটে। এতে গুরুতর আহত হয়েছেন একই পরিবারের সুমী (৮) ও নাসির (১৬) নামের দুই শিশু। মাদারীপুরে ঘরের চালা পড়ে সালেহা বেগম (৫০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ সব মর্মান্তিক ঘটনা গত রবিবার দুপুরের। গোপালগঞ্জের কোটালীপাড়ায় ঘূর্ণিঝড় বুলবুলের তা-বে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। হাজার হাজার গাছপালা উপড়ে গেছে। ঝড়ের সময় গাছ চাপা পড়ে সেকেল হাওলাদার (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। শরীয়তপুরের নড়িয়া উপজেলায় গাছ চাপায় আলীবক্স ছৈয়াল (৬৮) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। ওইদিন দুপুরে উপজেলার ডিঙ্গামানিক ইউনিয়নের দেওজুড়ি এলাকায় এ ঘটনা ঘটে।
এদিকে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান গত রবিবার দুপুরে জানিয়েছেন, ক্ষতিগ্রস্তদের তালিকা করে তাদের পুনর্বাসন করা হবে। তিনি বলেন, আমরা জেনেছি ঝড়ের গড় গতিবেগ ছিল ৪০ থেকে ৯০ কিলোমিটার, এটা খুবই কম। যার ফলে ক্ষয়ক্ষতি এবার সেই রকম কিছু হয়নি। এনামুর রহমানের দাবি, ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক মানুষকে আমরা সরিয়ে নিতে সক্ষম হয়েছিলাম। ৫ হাজার ৫৮৭ টি আশ্রয়কেন্দ্রে ২১ লাখ ৬ হাজার ৯১৮ জনকে আমরা সফলভাবে সরিয়ে নিতে পেরেছি। নিরাপত্তা দিতে পেরেছি।

বুলবুল তা-ব, বিদ্যুৎহীন ৫০ লাখ গ্রাহক : ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বাংলাদেশের উপকূলীয় ২১টি জেলার প্রায় ৯৫ হাজার কিলোমিটার বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে অন্তত ৫০ লাখ গ্রাহক বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে আজ দু’দিন ধরে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড জানিয়েছে, মঙ্গলবার-বুধবারের মধ্যেই সব লাইন সচল করা হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মঈন উদ্দিন বলেন, ৯৫ হাজার কিলোমিটার বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫০ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়েছিল। এদিন ২৫ শতাংশ লাইন চালু করা গিয়েছে। সংস্থাটির সব কর্মী মাঠে নেমেছেন। আশা করা হচ্ছে আজ-কালে মধ্যেই ৯০ শতাংশ লাইন চালু হয়ে যাবে।
ল-ভ- সাকিবের কাঁকড়ার খামার : খারাপ সময় যেন কিছুতেই পিছুই ছাড়ছে না টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের। সম্প্রতি সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন টাইগার দলপতি। তারপরেই এলো আবার ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত। এই আঘাতে ল-ভ- হল সাতক্ষীরার শ্যামনগরে গড়া সাকিবের কাঁকড়ার খামার।

জানা গেছে, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনীর পোড়াকটলা দাতনেখালী এলাকায় ৫০ বিঘা জমির উপর সাকিব সদ্য গড়েছিলেন কাঁকড়া খামার। বেশ কয়েকজন শ্রমিক কাজ করছেন সেখানে। কাঁকড়া ঘেরের ভিতরে ৩০ হাজার বক্স বসানোর কাজও প্রায় শেষ হয়ে এসেছিল। এই খামারের নাম রাখা হয়েছিল ‘সাকিব অ্যাগ্রো ফার্ম লিমিটেড’। এরইমধ্যে খামারটির ৮০ শতাংশ কাজ সম্পন্নও হয়ে গিয়েছিলো। আগামী কয়েক মাসের মধ্যে খামারটি উদ্বোধন করার কথাও জানিয়েছিলেন খামারের তদারকির দায়িত্বে থাকা সাতক্ষীরার ক্রিকেটার সগীর হোসেন পাভেল।
জানা গেছে, শুধু এই কাঁকড়ার খামার নয়, পাশাপাশি সাতক্ষীরায় আরও ৩০ বিঘা জমির ওপর একটি চিংড়ির ঘেরও গড়ে তুলছিলেন সাকিব আল হাসান। কিন্তু বিধিবাম, গত রবিবার প্রলয়ঙ্ককারী ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সাকিবের এ দু’টি খামারটিকে ছাড়েনি। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সাকিবের কাঁকড়া আর চিংড়ি খামারে। একেবারে ল-ভ- করে দিয়ে গিয়েছে সাকিবের সাধের সেই খামার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট