চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

৩০ অক্টোবর, ২০১৯ | ১১:১৪ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক

‘বঙ্গবন্ধুর ওপর গোয়েন্দা নজরদারি’, কুইন্স লাইব্রেরিতে নতুন বই

যুক্তরাষ্ট্রের কুইন্স লাইব্রেরিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর গোয়েন্দা নজরদারি বিষয়ক একটি বই উপহার দিয়েছে নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল। ‘সিক্রেট ডক্যুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে এ বইটি সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন খণ্ডে প্রকাশিত এ বইটিতে ১৯৪৮ থেকে ১৯৭১ পর্যন্ত পাকিস্তানি গোয়েন্দা নজরদারির তথ্য আছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) নিউ ইয়র্কে কুইন্স লাইব্রেরির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান লাইব্রেরিয়ান নিক বোরনের কাছে এ বই তুলে দেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। নিক বোরন বলেন, “নিউ ইয়র্কে দুইশর বেশি ভাষার লোক বাস করেন এবং বাংলা ভাষাভাষীর সংখ্যা দিন দিন বাড়ছে। কুইন্স লাইব্রেরিতে বাংলাদেশি-আমেরিকান পাঠকের সংখ্যাও বাড়ছে এবং ইতিমধ্যে কনস্যুলেটের দেয়া বাংলা ভাষার বিভিন্ন বই এসব পাঠকের কাছে আগ্রহ তৈরি করেছে।”

এর আগে সোমবার কনস্যুলেটে সাদিয়া ফয়জুননেসার সঙ্গে সাক্ষাৎ করেন নিক বোরন। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যৌথভাবে উদযাপনে সহযোগিতা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে সহযোগিতা করার জন্য কুইন্স লাইব্রেরিকে ধন্যবাদ জানান ফয়জুননেসা। কনস্যুলেট মিলনায়তনে শিশুদের জন্য বাংলা পাঠ্যবই প্রাপ্তির সুযোগ দেখে বোরন প্রশংসা করেন। এসব পাঠ্যবই নিউ ইয়র্ক ও তার আশপাশের অঙ্গরাজ্যে বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি পরিচালিত বাংলা স্কুলগুলোতে সরবরাহ করা হয় বলে জানান কনসাল জেনারেল সাদিয়া।

 

 

পূর্বকাণ/এম

The Post Viewed By: 87 People

সম্পর্কিত পোস্ট