চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

২৭ অক্টোবর, ২০১৯ | ১:৪১ অপরাহ্ন

কামাল পারভেজ অভি, সৌদি প্রতিনিধি

সৌদি থেকে ফিরেছেন আরো ১৭৩ বাংলাদেশি

সৌদি সরকারের ধরপাকড়ের অভিযানে শনিবার (২৬ অক্টোবর) সৌদি থেকে দেশে ফিরেছেন আরো ১৭৩ বাংলাদেশি। ‌তাদের বৈধ কাগজপত্র এবং আকামার মেয়াদ থাকা সত্ত্বেও সৌদি থেকে প্রতিদিনই এভাবে ফিরতে হচ্ছে প্রবাসী বাংলাদেশিদেরকে। শনিবার (২৬ অক্টোবর) স্হানীয় সময় রাত সাড়ে ১১ টায় সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ বিমান যোগে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে এই প্রবাসীদেরকে।

বরাব‌রের ম‌তো দেশে ফেরা কর্মীদের ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের মাধ্যমে বিমানবন্দরে জরুরি খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য সহায়তা প্রদান করা হয়। ‌এর আগে গেল শুক্রবার (২৫ অক্টোবর) একই অভিযানের মাধ্যমে সৌদি থেকে দেশে ফেরত পাঠানো হয়েছিল অন্তত আরো দু’শত বাংলাদেশিকে। চলতি বছ‌র ১৬ হাজারের বে‌শি বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে দেশে ফেরত পাঠানো হয়েছে। 

চলতি মাসেই ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের সহযোগিতায় ৯৬৪ জনকে সহযোগিতা করেছে ব্র্যাক। ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, ফেরত আসা কর্মীরা যেসব বর্ণনা দি‌চ্ছেন সেগু‌লো মর্মা‌ন্তিক। সাধারণ ফ্রি ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে গি‌য়ে ধরা পড়লে অ‌নেক লোক ফেরত আসতো। কিন্তু এবার অনেকেই বলছেন, তাদের আকামা থাকার পরেও ফেরত পাঠানো হচ্ছে। বিশেষ করে যাওয়ার কয়েক মাসের মধ্যেই অনেককে ফিরতে হচ্ছে যারা খরচের টাকার কিছুই তুলতে পারেননি। রিক্রু‌টিং এজেন্সিগু‌লো‌কে এই দায় নিতে হবে। পাশাপাশি নতুন করে কেউ যেন সেখানে গিয়ে এমন বিপদে না পড়ে সেটা নিশ্চিত করতে হবে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 174 People

সম্পর্কিত পোস্ট