চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২১ অক্টোবর, ২০১৯ | ২:০৫ পূর্বাহ্ণ

ভুল পাওয়ার পর ঢাবি ক-ইউনিটের ফল স্থগিত

ফল প্রকাশের পর তাতে ভুল ধরা পড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফলাফল স্থগিত করা হয়েছে। গতকাল রবিবার দুপুরে প্রকাশিত এই ফল নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে অভিযোগ আসতে থাকলে রাতে তা স্থগিতের ঘোষণা আসে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নোটিস দিয়েও বিষয়টি জানানো হয়। ‘ক’ ইউনিটের ভর্তি সমন্বয়কারী এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক তোফায়েল আহমেদ বলেন, “বিভিন্ন মাধ্যম থেকে অভিযোগের প্রেক্ষিতে আমরা বিষয়টি খতিয়ে দেখা শুরু করি। প্রাথমিকভাবে অভিযোগের কিছু সত্যতা পেয়ে আমরা ফল স্থগিত করেছি।” বিশ্ববিদ্যালয়ের

ওয়েবসাইটে দ্রুত সংশোধিত ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি।-বিডিনিউজ

‘ক’ ইউনিটের এক হাজার ৭৯৫টি আসনের বিপরীতে এবার ৮৮ হাজার ৯৯৬ জন ভর্তিচ্ছু আবেদন করলেও শেষ পর্যন্ত পরীক্ষা দেন ৮৫ হাজার ৮৭৯ জন। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে সংবাদ সম্মেলন করে সেই পরীক্ষার ফালাফল প্রকাশ করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। সেখানে দেখা যায়, ‘ক’ ইউনিটের নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী। অর্থাৎ ১৩ দশমিক ০৫ শতাংশ পরীক্ষার্থী ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন। ফল প্রকাশের পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অভিযোগ আসতে শুরু করে।
নটরডেম কলেজ থেকে পাস করা তাসিরুল ইসলাম নামে এক ভর্তিচ্ছু বলেন, “গণিতের এমসিকিউ অংশে ভুল ফলাফল এসেছে। সঠিক উত্তরগুলো ভুল হয়ে এসেছে আর ভুলগুলো সঠিক দেখানো হয়েছে।” তিনি বলেন, “আমি গণিতের এমসিকিউ অংশে ১৪টি প্রশ্নের উত্তর দিয়েছিলাম। পরীক্ষা দিয়ে এসে উত্তর মিলিয়ে দেখি এর মধ্যে ১১টি সঠিক হয়েছে। ভুল হয়েছে ৩টি। কিন্তু প্রকাশিত ফলে দেখা গেছে এর বিপরীত।”

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া নোটিসে বলা হয়, “ক-ইউনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদেরকে জানানো যাচ্ছে যে, কারিগরি ত্রুটির কারণে একটি সেটের গঈছ অংশের উত্তরপত্র মূল্যায়নে কিছু ভুল পরিলক্ষিত হয়েছে। এ জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এমতাবস্থায়, উপাচার্য মহোদয়ের সঙ্গে আলোচনা করে ঘোষিত ফলাফল স্থগিত করা হলো। সংশোধিত ফলাফল দ্রুততম সময়ে প্রকাশ করা হবে।”

The Post Viewed By: 71 People

সম্পর্কিত পোস্ট