চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পাবজি নিষিদ্ধ হলো বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক

১৮ অক্টোবর, ২০১৯ | ৬:৫১ অপরাহ্ণ

তরুণদের কাছে জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) গেমটি নিষিদ্ধ হচ্ছে বাংলাদেশে। ফলে এখন থেকে বাংলাদেশে গেমটি আর ইনস্টল করা সম্ভব হবে না।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ সূত্রে জানায়, দীর্ঘদিন ধরে অভিযোগ পাওয়া যাচ্ছিল শিক্ষার্থীদের মধ্যে গেমটির সহিংসতার বিরূপ প্রভাব ফেলছে। পরে সরকারের বিভিন্ন সংস্থা বিষয়টি নিয়ে আলোচনা শেষে এটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। সমাজে অনলাইন গেমটির বিরূপ প্রভাব পড়ছে এমন বিবেচনায় গেমটির এক্সেস বন্ধ করে দেয়া হয়েছে বাংলাদেশ থেকে।

সংশ্লিষ্টরা জানান, গেমটি সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে শিক্ষার্থীদের মনে। একই সঙ্গে শিক্ষার্থীদের মনোযোগও পড়াশোনা থেকে কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে বাংলাদেশের তরুণরা আসক্ত হচ্ছে, এমন সন্দেহে গত কয়েক মাস ধরে আলোচনা চলছিল ‘পাবজি’ নামক ওই অনলাইন গেমটি বন্ধের ।

ডিএমপির সাইবার সিকিউরি এন্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ ফ ম আল কিবরিয়া জানান, বিটিআরসির দায়িত্ব গেমটি বন্ধ করার। তবে এর বিরূপ প্রভাব নিয়ে আলোচনা-সমালোচনা চলছিল অনেকদিন ধরেই। পরে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে বেশ কয়েকবার। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে বিভিন্ন নেতিবাচক, প্রাযুক্তিক ও মানসিক প্রভাবের কথা বিবেচনায় আমরা গেমটিকে নিরুৎসাহিত করছি।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট