চট্টগ্রাম শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

১৫ অক্টোবর, ২০১৯ | ১১:০৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার নতুন তালিকা হস্তান্তর

মিয়ানমারকে নতুন করে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ। ২০১৭ সালের শেষ দিকে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য চুক্তি করার পর এ নিয়ে চার দফায় তাদের এক লাখের বেশি রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার আরকানে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে না পারার কারণে দুই দফা প্রত্যাবাসন শুরুর প্রস্তুতি নিয়েও একজন রোহিঙ্গাকেও রাখাইনে তাদের ভিটেমাটিতে ফেরত পাঠানো যায়নি। তারপরও চতুর্থ দফায়, চলমান প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে যাচাই-বাছাইয়ের কাজ এগিয়ে রাখার জন্য মিয়ানমারকে নতুন এই তালিকা দেওয়া হল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা জানান, নবগঠিত মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন আজ মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কের কাছে ওই তালিকা হস্তান্তর করেন।

উল্লেখ্য, বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে, যাদের মধ্যে রাখাইনে নতুন করে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়ন শুরু হওয়ার পর ২০১৭ সালের আগস্টে সাড়ে সাত লাখ রোহিঙ্গা এসেছে । জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল’ অভিযান হিসেবে বর্ণনা করে এলেও রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার।

 

 

পূর্বকোণ/ এস

The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট