চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মঙ্গলবার থেকে টানা ৭২ ঘন্টার সিএনজি ধর্মঘট

অনলাইন ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৯ | ৪:৪৮ অপরাহ্ণ

অবৈধ সিএনজি অটোরিকশা, রাইড শেয়ারিং ও পুলিশি হয়রানি বন্ধসহ ৯ দফা দাবিতে ঢাকা মহানগরীতে আগামীকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে সিএনজি অটোরিকশা ধর্মঘট শুরু হচ্ছে। ধর্মঘট চলবে ১৫, ১৬ ও ১৭ অক্টোবর এই তিনদিন। ধর্মঘটের ডাক দিয়েছে সিএনজি অটোরিকশা মালিক-শ্রমিক নামে একটি সংগঠন।

অটোরিকশা মালিক-শ্রমিকের পক্ষ থেকে জানানো হয়, ১৫ হাজার ৬৯৬টি ভাড়ায়চালিত সিএনজি অটোরিকশা ঢাকা মহানগরীতে বাণিজ্যিকভাবে চলাচলের অনুমতি রয়েছে। প্রাইভেট সিএনজি অটোরিকশা অবৈধভাবে ভাড়ায় পরিচালনা, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার সিএনজি অটোরিকশাসহ আরো ১৫ হাজার সিএনজি অটোরিকশা অবৈধভাবে ঢাকা মহানগরীতে চলাচল করছে। অবৈধভাবে চলাচল করা গাড়ির মালিক পুলিশ সার্জেন্ট ও তাদের আত্মীয়-স্বজন এবং অবৈধ ব্যবসায়ীরা।

অবৈধ গাড়ি থেকে মাসোহারার ভিত্তিতে কোটি কোটি টাকা পুলিশ সার্জেন্টরা হাতিয়ে নিচ্ছে বলেও অভিযোগ করেন অটোরিকশা মালিক-শ্রমিকরা। তাদের অভিযোগ, বৈধ গাড়ি রাস্তায় প্রতিনিয়ত নানা অজুহাতে চালকদের নামে মামলা, গাড়ির কাগজের ওপর মামলা, কেস স্লিপের ওপর মামলা, স্টিলের গ্রিল, বাম্পার রঙ করার নামে মামলা, সামনে মোটরগার্ডের ওপর বাম্পারের জন্য মামলা, অহরহ ভিডিও মামলাসহ অসংখ্য ধরনের মামলা ও রেকারিং প্রতিনিয়ত চলছে।

এছাড়া রাইড শেয়ারিং সার্ভিসের নামে ওভাই, পাঠাও, উবারের অবৈধ গাড়ি চালনা, চারবার গ্যাসের মূল্যবৃদ্ধি হলেও সিএনজি অটোরিকশার ভাড়া বৃদ্ধি না হওয়া, চালকদের লাইসেন্স নবায়নে পুনরায় ব্যবহারিক পরীক্ষার নামে উৎকোচ গ্রহণ ও চালক হয়রানিসহ সুপরিকল্পিতভাবে এ খাতকে ধ্বংসের দিকে নেয়া হয়েছে। এসব অভিযোগ ও দাবিতে ইতিমধ্যে তারা মানববন্ধন, থানায় কর্মিসভা ও গণসংযোগ এবং মালিক-শ্রমিক মতবিনিময় সভা করেছে। মঙ্গলবার থেকে তারা তিনদিনের ধর্মঘট পালন করবে।

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট