চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আসছে দুটি বিসিএসের প্রজ্ঞাপন

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি আসছে নভেম্বরে

নিজস্ব প্রতিবেদক

১২ অক্টোবর, ২০১৯ | ১০:৩৪ অপরাহ্ণ

চলতি বছরের নভেম্বরে সরকারি কর্ম কমিশন (পিএসসি) প্রকাশ করতে যাচ্ছে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি। ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষার কারণে সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও তা সম্ভব হয়নি।

জানা যায়, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসি ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা নতুন এ বিসিএস পরীক্ষার জন্য পেয়েছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ড. মোহাম্মদ সাদিক জানান, নভেম্বর মাসের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সেই লক্ষ্যে চলছে প্রস্তুতি। একই সঙ্গে ডিসেম্বর মাসে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা গ্রহণের পরিকল্পনা আছে। স্বল্প সময়ের মধ্যে ৩৭তম বিসিএসে নন-ক্যাডার পদে দ্বিতীয় শ্রেণির একটি তালিকা প্রকাশ করা হবে। তবে গুঞ্জন উঠেছিল বিশেষ হতে পারে ৪১তম বিসিএস। কিন্তু পিএসসি সূত্র জানিয়েছে এটি সাধারণ বিসিএস-ই হবে।

এবারের ৪১তম বিসিএসে নিয়োগ পাবেন প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন। শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের ২৫টি, সমবায় ক্যাডারের ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারের ১৮৯টি, বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি এবং সাধারণ শিক্ষায় ৮৯২টি পদ রয়েছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট