চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

১২ অক্টোবর, ২০১৯ | ২:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফের বেড়েছে পেঁয়াজের দাম

অস্থির বাজারে কিছুটা স্বস্তি ফিরে আসার পর আবারো বাড়ল পেঁয়াজের দাম। পাইকারি মোকামে ভারতীয় পেঁয়াজ কেজিপ্রতি ১৫ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ ২০ টাকা বেড়েছে।

খাতুনগঞ্জ হামিদ উল্লাহ মার্কেটের আড়তদার মো. জাবেদ ইকবাল পূর্বকোণকে বলেন, ‘ভারতীয় পেঁয়াজ আমদানি অনেকটা কমে গেছে। মজুদ থাকা পেঁয়াজ বিক্রিও প্রায় শেষ। নতুন করে বাজারে আসছে না ভারতীয় পেঁয়াজ। এছাড়া মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজে এখন বেশি পচন ধরছে। প্রচুর পেঁয়াজ ফেলে দিতে হয়েছে। এমনকি পচা ও নি¤œমানের এসব পেঁয়াজ কেজিতে ১০ টাকা পর্যন্ত বিক্রি করতে হয়েছে’। ভালোমানের পেঁয়াজ সংকটের কারণে কেজিতে ৫ টাকা করে দাম বেড়েছে বলে দাবি করেছেন তিনি।

পাইকারি মোকামে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিতে ৭০-৭৫ টাকা। কয়েকদিন আগেও এই পেঁয়াজ ৫৫-৬০ টাকায় বিক্রি হয়েছে। মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা। কয়েকদিন আগে তা বিক্রি হয়েছিল ৪০-৪৫ টাকায়। তুরস্ক থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে ৬৫ টাকা থেকে ৭৫ টাকা। পাইকারি মোকামে দাম বাড়ার সঙ্গে সঙ্গে খুচরা বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে।

গত মাসে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর দেশীয় বাজারে পেঁয়াজের দাম বেসামাল হয়ে উঠে। পাইকারি বাজারে ৪৫-৫০ টাকা থেকে লাফিয়ে ৯০-৯৫ টাকায় পৌঁছেছিল। আর খুচরা বাজারে ১১০-১২০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছিল। জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ অভিযানের পর পেঁয়াজের দাম কমতে কমতে সর্বশেষ গত সপ্তাহে অর্ধেকে নেমে এসেছিল। গত বৃহস্পতিবার থেকে হঠাৎ করে আবার বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম।

শেয়ার করুন
The Post Viewed By: 474 People

সম্পর্কিত পোস্ট