চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

সর্বশেষ:

১১ অক্টোবর, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ণ

এবছর জিডিপিতে প্রবৃদ্ধি ৭.২% : বিশ্বব্যাংক

চলতি অর্থ বছরে সরকার বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরেছে, অর্জন তার থেকে শতাংশীয় পয়েন্ট কম হবে বলে মনে করছে বিশ্ব ব্যাংক। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ নিয়ে আন্তর্জাতিক ঋণদাতা সংস্থাটি যে প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে ২০১৯-২০ অর্থবছরে জিডিপি ৭ দশমিক ২ শতাংশ হারে বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।-বিডিনিউজ

চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ৮ দশমিক ২ শতাংশ প্রাক্কলন করা হয়েছে। তার আগে বিশ্বব্যাংকের বৈশ্বিক অর্থনীতির হালনাগাদ নিয়ে জুনের প্রতিবেদনে প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশ হবে বলে পূর্বাভাস দেওয়া হয়।

সে হিসেবে সরকারের প্রাক্কলনের চেয়ে বিশ্বব্যাংকের হিসেবে চলতি বছরে প্রবৃদ্ধি হার কমলো ১ শতাংশীয় পয়েন্ট এবং এই সংস্থাটির আগের পূর্বাভাসের চেয়ে কমেছে দশমিক ২ শতাংশীয় পয়েন্ট। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের কার্যালয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট, অক্টোবর-২০১৯’ শীর্ষক হালনাগাদ এ প্রতিবেদন প্রকাশ করা হয়।
অনুষ্ঠানে বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ বার্নার্ড হ্যাভেন বলেন, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে জোরালো প্রবৃদ্ধি এবং জোরালো অভ্যন্তরীণ চাহিদা ও সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বড় ধরণের বিনিয়োগের উপর ভর করে সাত শতাংশের বেশি প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এসময় উপস্থিত ছিলেন।

২৫ সেপ্টেম্বর এক প্রতিবেদনে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি প্রবৃদ্ধি ৮ শতাংশে সীমাবদ্ধ থাকবে বলে পূর্বাভাস দিয়েছিল। দুটি সংস্থাই বাংলাদেশ পরিসংখ্যান বুরো-বিবিএসসহ সরকারের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেই পূর্বাভাস দিয়ে থাকে।

শেয়ার করুন
The Post Viewed By: 165 People

সম্পর্কিত পোস্ট