চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আগামী মাসেই বিটিভি দেখা যাবে ভারতে

নিজস্ব প্রতিবেদক

৮ মে, ২০১৯ | ৩:৪৭ অপরাহ্ণ

অবশেষে ভারতে সম্প্রচারিত হতে যাচ্ছে বাংলাদেশে টেলিভিশন (বিটিভি)। ভারতের নয়াদিল্লিতে উভয় দেশের নীতি-নির্ধারণী বৈঠকে দেশটির কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব শ্রী অমিত খের– এর সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গহর রিজভী এবং ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর নেতৃত্বে উচ্চপর্যায়ের এক প্রতিনিধি দল। মঙ্গলবার (৭ মে) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত মোতাবেক, ভারতের ডিডি ফ্রি ডিশ–এর মাধ্যমে বাংলাদেশের টিভি অনুষ্ঠান সম্প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়। একইরকমভাবে সৌজন্য দেখিয়ে বাংলাদেশের প্রতিনিধিদল ঘোষণা করেছে, দূরদর্শন চ্যানেলও খুব শিগগির বাংলাদেশে ডিটিএইচ পরিসেবায় যুক্ত করা হবে।

তবে বাংলাদেশের কোনো বেসরকারি টিভি চ্যানেল আপাতত এ সুবিধা পাচ্ছে না। কেবল সরকারি টেলিভিশন চ্যানেলগুলো এই ডিডি ফ্রি ডিশের সুবিধা নিতে পারবে। অল ইন্ডিয়া রেডিও এবং বাংলাদেশ বেতারের মধ্যে পারস্পরিক সহযোগিতায় এক চুক্তিও দুদেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী, এ বছরের জুন থেকে বিভিন্ন সম্প্রচার ব্যবস্থা কার্যকর হবে।

ভারতে বিদেশি টিভি চ্যানেল দেখানোর ক্ষেত্রে ট্রাই (টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া) অনুমতি সংক্রান্ত বাধা নেই। এ চুক্তির জেরে এমএসও (মাল্টিপল সিস্টেম অপারেটর) মাসিক ফি এড়িয়ে ভারতে সম্প্রচারিত হতে পারবে বাংলাদেশের টিভি চ্যানেল।   

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট