চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৮ অক্টোবর, ২০১৯ | ১:২১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব

আজ বিজয়া দশমী

ঘোড়ায় চড়ে আজ মঙ্গলবার (৮ অক্টোবর) বিদায় নেবেন দেবী দুর্গা। জগতের মঙ্গল কামনায় এবার এসেছিলেনও ঘোড়ায় চড়ে। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব। মন্ডপে মন্ডপে তাই বিদায়ের সুর। বিজয়া দশমীর সকালেই দশ উপাচারে দেবীর বিহিত পূজা ও দর্পণ বিসর্জন সম্পন্ন হয়। এর মধ্য দিয়েই শেষ হয় শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা।

পরে দেবীর চরণে ফুল, সিঁদুর, বেলপাতা ও মিষ্টি দিয়ে বিভিন্ন আচার পালন করা হয়। লাল রঙকে শক্তির প্রতীক হিসেবে মনে করে নারীরা একে অপরের মাথায় সিঁদুর ছোঁয়ান। দীর্ঘায়ু কামনা করেন পরিবারের সদস্যদের। সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে (পৃথিবী) আসেন এবং স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে (ঘোড়া) চড়ে। যার ফল হচ্ছে রোগ-শোক, হানাহানি-মারামারি বাড়বে। বিজয়া দশমী উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিওগুলো বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। আতঙ্কহীন ও যানজটমুক্ত পরিবেশে এবারের হিন্দু সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হওয়ায় সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

এ ধরনের পরিবেশ অব্যাহত থাকলে সারাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির অধিকতর উন্নয়ন ঘটবে বলে সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট