চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৮ অক্টোবর, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

৩ দালাল গ্রেপ্তার, ১৫টি পাসপোর্ট জব্দ

লিবিয়ায় পাচারের উদ্দেশ্যে আনা ৫ ব্যক্তিকে উদ্ধার

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ফের মানবপাচারের অভিযোগ ওঠেছে। নগরীর কোতোয়ালী থানার পুলিশ নগরীর স্টেশন রোডের ‘মিডটাইন’ থেকে গতকাল (সোমবার) পাচারের উদ্দেশ্যে হাজির করা লিবিয়াগামী পাঁচ ব্যক্তিকে উদ্ধার করেছে। এ সময় তিনজন দালালকে গ্রেপ্তার করা হয়। শাহ আমানত বিমান বন্দর দিয়ে দুবাই, মিশর হয়ে লিবিয়া পাচারের উদ্দেশ্যে তাদেরকে আনা হয়েছিলো বলে জানিয়েছে কোতোয়ালী থানার পরিদর্শক মোহাম্মদ মহসিন।
গ্রেপ্তার তিনজন হল, সিলেটের সুনামগঞ্জের আবদুল হাইয়ের ছেলে আতাউর রহমান (৩৮) ফরিদপুরের নগরকান্দা গ্রামের মধ্যম কাইচাইল গ্রামের আলমগীর মিয়ার ছেলে জাহাঙ্গীর আলম (২৬) এবং মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি থানার সরমাবল গ্রামের সাফাজ উদ্দিনের ছেলে মো. জাহাঙ্গীর (৩৪)। ২০১৬ সালের অক্টোবর মাসে লিবিয়া পাচারকালে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর থেকে ৩৯ জনকে উদ্ধার করেছিলো র‌্যাব। কোতোয়ালী থানা পুলিশ জানায়, যে পাঁচজন ভিকটিমকে আমরা পেয়েছি, তারা দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দা এবং খুবই দরিদ্র। লিবিয়ায় পাঠিয়ে বেশি আয়ের লোভ দেখিয়ে তাদের চট্টগ্রামে আনা হয়েছিল। আটক তিনজনকে জিজ্ঞাসাবাদে জানা গেছে, তাদের প্রথমে শাহ আমানত বিমানবন্দর থেকে বিমানযোগে দুবাইয়ে পাঠানো হত। সেখানে মানবপাচার চক্রের সদস্য অবস্থান করছে। দুবাইয়ে পৌঁছানোর পর ওই চক্রের সদস্যরা তাদের মিশরে পাঠাতো। সেখান থেকে সড়কপথে তাদের লিবিয়ায় পৌঁছানো হত। উদ্ধার পাঁচজনের কাছ থেকে ১৫টি পাসপোর্ট জব্দ করা হয়েছে।
কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান জানান, ‘আটক তিনজনের সঙ্গে মোশাররফ নামে ঢাকার পল্টনের এক ব্যক্তির সম্পৃক্ততার তথ্য পেয়েছি। মূলত তাদের কাজ হচ্ছে বিভিন্ন গ্রামাঞ্চল থেকে গরিব-অসহায় মানুষকে লিবিয়ায় যেতে রাজি করে চট্টগ্রামে কিংবা অন্য কোনো সুবিধাজনক স্থানে নিয়ে আসা। ট্রাভেল এজেন্সির কিছু লোকও এই চক্রে জড়িত, যারা দুবাইয়ের জাল কিংবা আসল ভিসা সংগ্রহ করে তাদের ওই দেশে পাঠানোর ব্যবস্থা করে। দুবাই থেকে মিশর হয়ে লিবিয়ায় পৌঁছানো পর্যন্ত প্রতিটি ধাপে মানব পাচারকারী চক্রের সদস্যরা জড়িত। লিবিয়ায় পৌঁছানোর পর তাদের উপার্জন থেকে টাকা পরিশোধ করা হয়’।
আটক তিনজনের বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা দায়ের করা হয়েছে।

The Post Viewed By: 65 People

সম্পর্কিত পোস্ট