চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কোষের অক্সিজেন প্রাপ্যতার গবেষণা

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন মার্কিন-ব্রিটিশ ৩ বিজ্ঞানী

৮ অক্টোবর, ২০১৯ | ৩:০২ পূর্বাহ্ণ

মানবদেহের কোষগুলো কীভাবে অক্সিজেনের প্রাপ্যতা উপলব্ধি করে এবং খাপ খায়- এমন আবিষ্কারের স্বীকৃতিতে চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই মার্কিন এবং এক ব্রিটিশ বিজ্ঞানী। তারা হলেন- যুক্তরাষ্ট্রের উইলিয়াম কায়েলিন জেআর ও গ্রেগ এল. সিমেনজা এবং ব্রিটেনের স্যার পিটার জে. রেটকলিফ। সোমবার (৭ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) ফিজিওলজি বা মেডিসিন বিভাগে নোবেলজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। ২০১৯ সালের প্রথম সেশনের এই পুরস্কার সুইডেনের স্টকহোম ক্যারোলিনসকা ইনস্টিটিউট থেকে ঘোষণা করা হয়।-বাংলানিউজ
উইলিয়াম কায়েলিন জেআর হলেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আর জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গ্রেগ এল. সিমেনজা। এছাড়া লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের অধ্যাপক স্যার পিটার জে. রেটকলিফ। তারা তিনজনই মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি দেখা দেওয়া, যাকে চিকিৎসাবিজ্ঞানে বলা হয় হাইপোক্সিয়া- এর গবেষক।
নোবেল ওয়েবসাইট বলছে, ২০১৯ সালে চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে যে তিনজন নোবেল পেয়েছেন, তারা শরীরে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে কোষগুলোর খাপ খাওয়া নিয়ে গবেষণা করেন। একইসঙ্গে কোষের অক্সিজেন উপলব্ধির বিষয় নিয়েও তারা বিশ্লেষণে যান। তারা আবিষ্কার করেন কোষগুলো কীভাবে এটা করে।
কোষ হচ্ছে জীবদেহের গঠন ও কাজের একক। যা প্রোটোপ্লজমে গঠিত। একইসঙ্গে পূর্ববর্তী কোষ থেকে নতুন কোষের সৃষ্টি হয়। ১৬৬৫ সালে ব্রিটিশ প্রকৌশলী রবার্ট হুক তার নিজের তৈরি অণুবীক্ষণ যন্ত্রের মাধ্যমে কোষ আবিষ্কার করেন। যার নাম দেন পবষষ।
মঙ্গলবার (৮ অক্টোবর) দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে পদার্থবিজ্ঞানে নোবেল দেওয়া হবে। এরপর বুধবার (৯ অক্টোবর) আবার রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে রসায়ন বিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্যে নোবেল দেওয়া হবে। শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করবে।
সর্বশেষ সোমবার (১৪ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স ঘোষণা করবে অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, নোবেলের জন্য এবার মনোনয়ন পেয়েছেন ৩০১ জন বা প্রতিষ্ঠান। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান।
এদিকে, গতবছর সাহিত্যে নোবেল পুরস্কার না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সুইডিশ একাডেমি। তখন বলা হয়েছিল, আগামী বছর অর্থাৎ ২০১৯ সালে এ বিভাগে একসঙ্গে দু’টি পুরস্কার দেওয়া হবে। এর একটি ২০১৮ সালের জন্য, অপরটি ২০১৯ সালের।
১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- এ ছয়টি খাতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারে ভূষিত করে আন্তর্জাতিক নোবেল কমিটি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট