চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৩১ এএম

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

ভূমির অভিযোগ জানাতে হটলাইন ‘১৬১২৩’

ভূমি মন্ত্রণালয়ের অত্যাধুনিক হটলাইন কার্যক্রম (কল সেন্টার) চালু হচ্ছে আগামী ১০ অক্টোবর। ওই দিন থেকে ‘১৬১২৩’ নম্বরে ফোন করে ভূমি-সংক্রান্ত অভিযোগ জানানো যাবে। এ কথা জানিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, স্বচ্ছতা ও দক্ষতার সাথে জনগণকে ভূমি সেবা দেয়ার এ পদ্ধতি একটা মাইলফলক। গতকাল সোমবার রাজধানীর মতিঝিলের বিআইডব্লিউটিএ ভবনে অবস্থিত ভূমি সংস্কার বোডের প্রধান কার্যালয়ে কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় এ কথা বলেন।

ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনার সভাপতিত্বে সভায় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হক, বোর্ড সদস্য মোহাম্মদ জাকীর হোসেন ও যাহিদা খানমসহ মন্ত্রণালয় ও বোডের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, আমরা ভূমি মন্ত্রণালয়ের প্রতিটি অফিসে স্বচ্ছতা নিশ্চিত করতে চাই। ভূমি অফিসের অনিয়মের অভিযোগগুলো জনগণের কাছ থেকে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার উদ্দেশ্যেই মূলত হটলাইন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া, মন্ত্রী প্রযোজ্য ক্ষেত্রে কোর্ট অব ওয়ার্ডস ভুক্ত সম্পদ দ্রুত ‘ক’ তফশিল ভুক্ত (খাস খতিয়ানভুক্ত) করার প্রক্রিয়া শেষ করা এবং ভূমি ব্যবস্থাপনা অটোমেশন কার্যক্রম দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়া এলএ কেসসমূহ (ভূমি অধিগ্রহণ সংক্রান্ত) থেকে অর্থ প্রাপ্তির বিষয়ে জোরালো পদক্ষেপ গ্রহণ করার এবং ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা মতে যে সকল জমি লিজ প্রদান করা হয়েছে সেসব জমির লিজ কার্যক্রম অব্যাহত রাখার ব্যাপারে সভায় সুপারিশ করা হয়।

এদিকে একইদিন ভূমি মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ‘ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রম অবহিত করণ’ শীর্ষক সভায় ‘ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে’ প্রশিক্ষণরত ৭৪জন সহকারী কমিশনারের (ভূমি) উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী। এতে ভূমি সচিব, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই ও যুগ্ম-সচিব (মাঠপ্রশাসন) প্রদীপ কুমার দাস উপস্থিত ছিলেন। এসময় ভূমিমন্ত্রী এসি-ল্যান্ডদের নিজ নিজ অধিক্ষেত্রে অবস্থিত সরকারি খাস জমির পূর্ণাঙ্গ তালিকা করার নির্দেশ প্রদান করেন।

The Post Viewed By: 200 People

সম্পর্কিত পোস্ট