চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

২০২০ সাল থেকে অনলাইনে প্রাথমিকে শিক্ষক বদলি

অনলাইন ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ১:০৯ অপরাহ্ণ

২০২০ সাল থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি শুরু করবে সরকার। সারা বছর আবেদনের মাধ্যমে পরিচালিত হবে এই বদলি কার্যক্রম। পদ্ধতিটি চালু হলে শিক্ষকদের আর স্থানীয় শিক্ষা অফিস, অধিদপ্তর বা মন্ত্রণালয়ের দৌড়াতে হবে না। শিক্ষক বদলিতে ঘুষ লেনদেন ও তদবির ঠেকাতে দ্রুত এ ব্যবস্থায় যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

সচিব আকরাম-আল-হোসেন জানান, ‘আগামী বছর থেকেই অনলাইনে আবেদন করে শিক্ষকরা বদলি হতে পারবেন। এতে অবৈধ সুযোগ-সুবিধা নেওয়া বন্ধ হবে, শিক্ষকরাও হয়রানির হাত থেকে রক্ষা পাবেন। প্রাপ্যতা সাপেক্ষেই শিক্ষকরা বদলি হতে পারবেন সারা বছর।’

শিগগিরই একটি সফটওয়ার তৈরি করতে অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হবে। শিক্ষক বদলির সফটওয়ার তৈরিসহ অন্যান্য কার্যক্রম চূড়ান্ত হলেই জানুয়ারি থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে সচিব আকরাম আল হোসেন বলেন, ‘আমরা দ্রুত কাজ করছি। আশা করি, জানুয়ারিতেই শুরু করতে পারবো।’

তবে, মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, এই কম সময়ের মধ্যে সফটওয়ার নির্মাণ করে জানুয়ারিতে অনলাইনে কার্যক্রম শুরু করা কঠিন হবে। যদি এই সময়ের মধ্যে শুরু করা না যায়, তাহলে বিদ্যামান ব্যবস্থায় বদলি কার্যক্রম অব্যাহত রাখা হবে। আর সফটওয়ার নির্মাণ ও ব্যবস্থাপনা সম্পন্ন হলেই অফলাইনে বদলি বন্ধ করে অনলাইনে বদলি কার্যক্রম পরিচালিত হবে।

মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারিতে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত। এ সময় শিক্ষা অধিদপ্তরের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগ ওঠে অধিদপ্তরের দুই-একজন কর্মকর্তা এবং নিচের স্তরের কর্মচারীদের বিরুদ্ধে।

অন্যদিকে মন্ত্রীসহ প্রভাবশালীদের সুপারিশ আমলে নিয়ে বদলি করারও হিড়িক চলে এই সময়। অভিযোগ রয়েছে, তদবির আর ঘুষের কারণে শূন্যপদের অনুমোদন নিয়েও দিনের পর দিন অপেক্ষা করা শিক্ষকরা বদলি হতে পারেন না। কিন্তু যাদের শূন্যপদের অনুমোদন থাকে না তারাও বদলি আদেশ পান সহজে। এই অভিযোগ আমলে নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগে থেকেই অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেয়।

এসব পরিস্থিতিতে সামাল দিতেই অনলাইন পদ্ধতিতে সহকারী শিক্ষক বদলি করার পরিকল্পনা নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট