চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এনআইডির তথ্যভা-ার সুরক্ষায় উপজেলায় ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:১১ পূর্বাহ্ণ

জাতীয় পরিচয়পত্রের তথ্যভা-ারের সুরক্ষায় উপজেলা পর্যায়ে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পদ্ধতি রাখা হচ্ছে। রবিবার থেকে ওই পাসওয়ার্ড ছাড়া নির্বাচন কমিশনের কোনো কর্মকর্তা বা কর্মচারী সার্ভারে ঢুকতে পারবেন না। থানা নির্বাচন কর্মকর্তারা তা নিয়ন্ত্রণ করবেন। বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানান। রোহিঙ্গাদের ভোটার করতে কর্মচারীদের সম্পৃক্ততা ধরা পড়ার পরই এই নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হল। মহাপরিচালক জানান, এটা চালু হলে উপজেলা অফিসে কর্মচারীরা চাইলে সর্ভারে ঢুকতে পারবেন না। প্রতিবার সার্ভারে ঢোকার সময় থানা নির্বাচন আফিসার জানতে পারবেন কখন কোন টাইমে সার্ভারে ঢোকা হচ্ছে।-বিডিনিউজ

তিনি বলেন, রোহিঙ্গাদের ভোটার করা ঠেকাতে আমরা জিরো টলারেন্স গ্রহণ করেছি। কাউকে ছাড় দিচ্ছি না। অপরাধী যে পদের হক তার বিরদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছি।

ইসি কর্মকর্তারা জানান, রবিবার থেকে ডেটা এন্ট্রি অপারেটর, প্রুফ রিডার বা উপজেলা/থানার কোনো কর্মকর্তা সার্ভারে ঢুকতে চাইলে তাকে ফিঙ্গার প্রিন্ট দিতে হবে। ফিঙ্গার প্রিন্ট অনুমোদিত হলে তাকে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড অনুমোদিত হওয়ার সঙ্গে সঙ্গে উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার ই-মেইল অথবা মোবাইল ফোনে ওটিপি যাবে। সেই ওটিপি তিনি সংশ্লিষ্ট কর্মী বা কর্মকর্তাকে দিলে তবেই ওই ব্যক্তি সার্ভারে ঢুকতে পারবেন।

অভিযোগ রয়েছে, অপারেটরদের অনেকে অন্য অপারেটরের পাসওয়ার্ড ব্যবহার করে জালিয়াতির কাজ করেছেন। এমনকি কর্মকর্তাদের অনেকে নিজের পাসওয়ার্ড অফিস সহকারী ও ডেটা এন্ট্রি অপারেটরদের দিয়ে রাখতেন।

এনআইডির ডিজি আরো বলেন, ভোটার তালিকায় রোহিঙ্গা ভোটার শনাক্ত হওয়ার পর এ মাসের প্রথম সপ্তাহ থেকে মাঠকর্মীদের পুরোনো পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন পাসওয়ার্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে ফিঙ্গার প্রিন্ট ব্যবহারের নিয়ম চালু করা হয়। আশা করা যাচ্ছে ওটিপি ব্যবহার করা হলে জালিয়াতি অনেকাংশেই রোধ হবে। কারণ এখন থেকে কোনো অপারেটর বা কর্মচারী সার্ভারে ঢুকতে চাইলে সেটা সঙ্গে সঙ্গে উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তা জানতে পারবেন। তাছাড়া জালিয়াতি ধরা পড়লে সংশ্লিষ্ট মাঠকর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট