চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ফাইল ছবি

৮ দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২০ সেপ্টেম্বর, ২০১৯ | ৮:৩০ অপরাহ্ণ

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি সফরে নিউইয়র্কের উদ্দেশে আজ ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকাল ৩টা ৩৭ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার বিষয়টি নিশ্চিত করেছেন।

ফ্লাইটটি আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) অবতরণ করবে।

২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ভাষণ দেবেন ইউএনজিএ ৭৪তম বার্ষিক অধিবেশনে। ২৪ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠক হবে এবং ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে  ভ্যাকসিনেশন ও যুব দক্ষতা উন্নয়নে বাংলাদেশের ব্যাপক সাফল্যের জন্য দুটি আন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করার কথাও রয়েছে প্রধানমন্ত্রী।

আবুধাবিতে একদিনের যাত্রাবিরতির পর ২২ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় (স্থানীয় সময়) ইত্তেহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্কের পথে যাত্রা করবেন প্রধানমন্ত্রী। একই দিনে বিকাল ৪টা ২৫ মিনিটে (স্থানীয় সময়) নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছাবে প্রধানমন্ত্রীর বহনকৃত বিমানটি। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কো-চেয়ার হিসেবে জাতিসংঘ ইকোনমিক GÛ সোস্যাল কাউন্সিলে (ইসিওএসওসি) ইউনিভার্সাল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বহুপাক্ষিক প্যানেল বৈঠক পরিচালনা করবেন। এছাড়া অসি পরিষদে ইউনিভার্সাল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠকের পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন প্রধানমন্ত্রী। এছাড়াও জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ক্লাইমেট Gকশন সামিটে বক্তব্য রাখবেন এবং ‘রিকগনাইজিং পলিটিক্যাল লিডারশিপ ফর ইম্যুনাইজেশন ইন বাংলাদেশ’ বিষয়ক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

পরদিন ২৪ সেপ্টেম্বর লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। জাতিসংঘ সদর `ßi বুথে জাতিসংঘ মহাসচিবের স্পেশাল Gডভোকেট ফর ইনক্লুসিভ ফিন্যান্স ফর ডেভেলপমেন্ট কুইন মেক্সিমার সঙ্গে বৈঠকও করবেন তিনি। একইসাথে গ্লোবাল কমিশন অন Gডাপ্টেশন আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নেবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের স্থায়ী মিশন ও ওআইসি সচিবালয় আয়োজিত মিয়ানমারে রোহিঙ্গা সংখ্যালঘুদের অবস্থার ওপর একটি উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দেবেন। একইদিন তিনি জাতিসংঘ মহাসচিব আয়োজিত স্টেট লাঞ্চে অংশ নেবেন ও ইসিওএসওসি চেম্বারে ‘লিডারশিপ ম্যাটার্স-রিলেভ্যান্স অব মহাত্মা গান্ধী ইন দ্য কন্টেম্পোরারি ওয়ার্ল্ড’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়াও তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন।

২৫ সেপ্টেম্বর ট্রাস্টিশিপ কাউন্সিলে টেকসই উন্নয়নের (এসডিজি) ওপর উচ্চপর্যায়ের রাজনৈতিক ফোরামে ‘লোকালাইজিং দ্য এসডিজিস’-এ  কো-মডারেটরের দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী ও একই দিন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী এবং সবার জন্য স্যানিটেশন ও পানির সভাপতি কেভিন রাডের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বাংলাদেশ হাউসে নৈশভোজে অংশ নেবেন তিনি।

২৬ সেপ্টেম্বর  ইক্সোনমোবাইল এলএনজি মার্কেট ডেভেলপমেন্ট ইনকর্পোরেটেডের চেয়ারম্যান এলেক্স ভি. ভলকোভ, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, বিল Gন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটস এবং আইসিসি প্রসিকিউটর ফাতোউ বেনসোউদার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত মধ্যাহ্নভোজে ও ইউনিসেফ আয়োজিত ‘এ ইভেনিং উইথ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ অনুষ্ঠানে অংশ নেবেন।

২৭ সেপ্টেম্বর বাংলাদেশের স্থায়ী মিশন আয়োজিত ‘সাইটেইনেবল ইউনিভার্সেল হেল্থ কভারেজ : কমপ্রেভেনসিভ প্রাইমারি কেয়ার ইনক্লুসিভ অব মেন্টাল হেল্থ এন্ড ডিজেবিলিটিজ’ শীর্ষক একটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দেয়ার পর একই দিন জাতিসংঘ সাধারণ সম্মেলনের ৭৪তম বার্ষিক সাধারণ বিতর্কে বক্তৃতা দেবেন।

২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশের স্থায়ী মিশনে প্রেস ব্রিফিং করবেন শেখ হাসিনা। এছাড়া তিনি হোটেল ম্যারিয়ট মারকুইসে বাংলাদেশি কমিউনিটি আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন ও জাতিসংঘ সচিবালয়ে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন জাতিসংঘ মহাসচিব Gন্তোনিও গুতেরেসের সঙ্গে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বুধবার এক সংবাদ সম্মেলনে জানান, গ্লোবাল এলায়েন্স ফর ভ্যাকসিনেশন GÛ ইমিউনাইজেশন (গাভি) টিকা প্রদানে বাংলাদেশের অসামান্য সাফল্যের স্বীকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ নামে পুরস্কার প্রদানের আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া  জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ শীর্ষক পুরস্কারে প্রধানমন্ত্রীকে সম্মানিত করবে ইউনিসেফ। সফরকালে প্রধানমন্ত্রী সাক্ষাৎকার দেবেন  ভয়েস অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট ও ওয়াল স্ট্রিট জার্নালসহ আন্তর্জাতিক গণমাধ্যমকে।

২৯ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত ৯টায় নিউইয়র্ক থেকে আবুধাবি হয়ে ঢাকায় পৌছাঁবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ অক্টোবর ভোরে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি অবতরণ করবে।

পূর্বকোণ/আফছার

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট