চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

খালেদার মুক্তি না হওয়ায় ব্রিটিশ কনজারভেটিভ পার্টির উদ্বেগ

অনলাইন ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ১১:২৫ অপরাহ্ণ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধিদল উদ্বেগও প্রকাশ করেছে। বৃহস্পতিবার গুলশান দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সঙ্গে বাংলাদেশের সফররত বৃটিশ কনজারভেটিভ পার্টির একটি প্রতিনিধি দল বৈঠকে তারা এ উদ্বেগ প্রকাশ করেন বলে সংবাদ সম্মেলনে জানান আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বৃটিশ প্রতিনিধি দলের সদস্যরা খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কি বলেছেন জানতে চাইলে খসরু বলেন, বেগম খালেদা জিয়াকে যে অন্যায়ভাবে জেলে রাখা হয়েছে তা আমরা বিভিন্নভাবে তুলে ধরেছি, এ ব্যাপারে তো ইউনাইটেড নেশন থেকে শুরু করে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। উনার স্বাস্থ্যগত দিক থেকে তার মুক্তির বিষয়টা, আইনগতভাবে কেনো মুক্তি হচ্ছে না এটা এখন সকলের কাছে প্রশ্ন। খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় তারা (বৃটিশ প্রতিনিধিদল) উদ্বেগও প্রকাশ করেছে। তার মুক্তির সাথে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনো কিছুই আলাদা করে দেখার সুযোগ নেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদু চৌধুরী বলেন, ‘মূলত বাংলাদেশের প্রকৃত অবস্থাটা কী তারা (বৃটিশ প্রতিনিধি) আমাদের কাছে জানতে চেয়েছে। আমরা বাস্তব অবস্থাটা তুলে ধরেছি। আলোচনায় অনেক ইস্যুর মধ্যে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গুরুত্ব পেয়েছে। তারা অনুধাবন করতে পারছে যে, বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। দেশনেত্রীর মুক্তির বিষয় যেমন রাজনীতির সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত, তেমনি বাংলাদেশের গণতন্ত্রের সাথেও ওতোপ্রতোভাবে জড়িত।

তিনি বলেন, দেশে যে নির্বাচন হয়ে গেলো তা যে গ্রহনযোগ্য হয়নি দেশে-বিদেশে, এটার সমাধান কি হতে পারে, এটার থেকে কীভাবে আমরা বেরিয়ে আসতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া দেশের মানবাধিকার পরিস্থিতি, দেশের অর্থনীতি, দেশের বিচার ব্যবস্থা, রোহিঙ্গা সমস্যার নিয়েও আলোচনা হয়েছে। বৃটিশ প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানও চায় বলেও জানান খসরু।

যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’ এই গ্রুপে নেতৃত্ব দেন পল স্কাউলি যিনি কনভারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান। এছাড়া ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’ এর চেয়ারপারসন এ্যান মেইনসহ কয়েকজন এমপি ও রাজনীতিবিদও ছিলেন প্রতিনিধি দলে। বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট