চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২৮ এএম

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

কাশ্মীর ইস্যুতে ঢাকার মনোভাব জানাল ইসলামাবাদকে

কাশ্মীর ইস্যুতে ঢাকার মনোভাবের কথা সাফ জানিয়ে দিল ইসলামাবাদকে। ঢাকা বলেছে, এটা ভারতের সংসদের তৈরি আর্টিকেল। তাদের অভ্যন্তরীণ বিষয়। তবে বাংলাদেশ শান্তি চায়, মানুষের উন্নয়ন চায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ২২ তারিখে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানের সফরসূচি নিয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে গতকাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমাকে ফোন করেছিলেন। আমরা মূলত তার কথা শুনেছি ও আমাদের অবস্থানটা তাদের জানিয়েছি। এর পরেই তিনি বলেন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল প্রসঙ্গে আমরা বলেছি, এটা ভারতের সংসদের তৈরি আর্টিকেল। তাদের অভ্যন্তরীণ বিষয়। তবে বাংলাদেশ শান্তি চায়, মানুষের উন্নয়ন চায়।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর নিউইয়র্কে সাক্ষাৎ হবে। তবে আগামী মাসে দিল্লিতে দুই নেতার শীর্ষ বৈঠকে অসমের নাগরিকপঞ্জি (এনআরসি) সহ দ্বিপাক্ষিক সব বিষয়েই আলোচনা হবে। বৈঠকে দু’দেশের মধ্যকার যে ধরনের সমস্যা আছে সব তুলে ধরা হবে।

ড. এ কে আবদুল মোমেন জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আগামী ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন। সেখানে রোহিঙ্গা ইস্যুতে নিউইয়র্কে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক হবে। তিনি আরও জানান, চীনের মধ্যস্থতায় এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

ঢাকার কূটনৈতিক মহলের খবর হচ্ছে, আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য দিবেন শেখ হাসিনা। এ সময় তিনি রোহিঙ্গা সঙ্কটের কথা তুলে ধরবেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানকালে সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক করবেন।

ড. মোমেন বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারকে নিয়েই করতে হবে। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে গত দুই বছরে বিশ্ববাসীর কাছে বাংলাদেশ অনন্য উচ্চতায় পৌঁছেছে। বিশ্ববাসী এখন বাংলাদেশকে সমর্থন করছে। তিনি বলেন, মিয়ানমারের বন্ধুদেশগুলোও আমাদের সমর্থন করছে। চীন রোহিঙ্গা প্রত্যাবাসনে যথেষ্ট উদ্যোগ নিয়েছে। এ কারণে আমরা আশাবাদী।
পররাষ্ট্রমন্ত্রী আরও মোমেন জানান, বিভিন্ন দেশে অবস্থানকারী মানবপাচারকারী ও দালালদের চিহ্নিত করে দেশে ফিরিয়ে আনা হবে। এ বিষয়ে ইতিমধ্যে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশুনগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

The Post Viewed By: 319 People

সম্পর্কিত পোস্ট