চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ফাইল ছবি

প্রকল্প তৈরিতে পণ্যের দাম নির্ধারণের নির্দেশনা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৯:৩৬ অপরাহ্ণ

সরকারি প্রকল্প তৈরির সময় বিভিন্ন পণ্যের দাম নির্ধারণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (১৭ সেপ্টেম্বর) মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন তিনি। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য সাংবাদিকদের জানিয়েছেন।

সভার পর পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন প্রকল্প সংশ্লিষ্ট সরকারি কেনাকাটা যথাসময়ে এবং যথাযথভাবে করতে হবে। পণ্যের মূল্য নির্ধারণে আরও সতর্ক থাকতে হবে।

প্রকল্প তৈরির সময় বিভিন্ন ক্যাটাগরির যে কেনাকাটা থাকে সেসব পণ্যের মূল্য নির্ধারণে আরও সতর্ক হওয়ার বিষয়টি আমি নজরে আনলে তাতে প্রধানমন্ত্রী সম্মতি দেন। তখন প্রধানমন্ত্রী বিভিন্ন প্রকল্পে পণ্যের দাম নির্ধারণে আরও সতর্ক হওয়ার নির্দেশ দেন।”

এম এ মান্নান আরো বলেন, একটি প্রকল্প বাস্তবায়নকালে অনেক রকমের ক্রয় কার্যক্রম থাকে। সেসব ক্রয় কার্যক্রমে পণ্যের দাম নির্ধারণে আরও সাবধান হতে হবে। তাড়াহুড়ো ও দ্রুত কাজ করতে গিয়ে সেগুলো ঠিকমতো খতিয়ে দেখতে পারি না। এসব পণ্যের দাম ঠিক মতো খতিয়ে দেখতে হবে।

প্রকল্প তৈরির সময় পণ্যের মূল্য নির্ধারণে সাবধান হতে পরিকল্পনা কমিশনের সদস্য এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান এম এ মান্নান।

অহেতুক প্রশ্নের সম্মুখীন হতে চান না ও পণ্যের দাম নির্ধারণের ক্ষেত্রে বাজার যাচাইয়ের ওপর গুরত্বারোপের কথা জানিয়ে মন্ত্রী বলেন, শহরে রাস্তা প্রশস্ত করার সময় যাতে খুব বেশি বাড়িঘর বা দোকানপাট ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও প্রধানমন্ত্রী খেয়াল রাখতে বলেছেন।

প্রকল্প চলাকালীন সময় কোনো ক্রটি সংশোধন করার প্রয়োজন হলে প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তাকে তা দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনতে হবে বলে জানান তিনি।

বৈঠকে সরকারের প্রকল্প তদারকি সংস্থা আইএমইডিকে শক্তিশালী করার নির্দেশনাও প্রধানমন্ত্রী দিয়েছেন বলেও জানান তিনি।

পূর্বকোণ/আফছার

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট