চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ডুবে যাওয়া কন্টেইনার উদ্ধার শুরু হয়নি এখনো

নিজস্ব প্রতিবেদক

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৮:৩১ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে ঢেউয়ের তাণ্ডবে ডুবে যাওয়া ১৫২টি কন্টেইনার নিয়ে এমভি গলফ আরগো জাহাজটির উদ্ধার কার্যক্রম শুরু হয়নি এখনো। ডুবে যাওয়া জাহাজে থাকা কন্টেইনারসহ প্রসাধনী সামগ্রী ও তরল পদার্থ ভর্তি ব্যারেল সাগরে ভাসছে। বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্স ও কন্টেইনার উদ্ধার করেছে পুলিশ।

জাহাজে থাকা ১৪ নাবিককে জীবিত উদ্ধার করে ইতোমধ্যে সমুদ্রে টহলরত নৌবাহিনীর জাহাজ সাংগু সদস্যরা হস্তান্তর করা হয়েছে। জাহাজ ও জাহাজের যন্ত্রাংশ এবং বহনকৃত মালামাল রক্ষা ও নিরাপত্তার জন্য থানায় সাধারণ ডায়েরি করেছে ডুবে যাওয়া জাহাজ কর্তৃপক্ষ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ভেসে আসা তরল পদার্থভর্তি ব্যারেল ও প্রসাধনী সামগ্রী কুয়াকাটা সৈকতের গঙ্গামতি এলাকা থেকে পুলিশ উদ্ধার করেছে। তবে বিনষ্ট হয়ে গেছে অনেক প্রসাধনী সামগ্রী। এখনও সাগরে ভাসছে ওই জাহাজের মালামাল।

এ জাহাজটিতে ইস্পাত তৈরির কাঁচামাল ও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রসাধনসামগ্রী ও বাণিজ্যিক পণ্য ছিলো। তবে জাহাজডুবির ছয় দিন অতিবাহিত হলেও এখনো উদ্ধার কাজ শুরু হয়নি বলে জানা গেছে।

রবিবার রাতে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়ন থেকে বস্তা ভর্তি কসমেটিকসের পন্ডস ফেইস ওয়াস উদ্ধার করেছেন পুলিশ। সাগরে মাছ ধরার জেলেরা ভাসমান অবস্থায় এসব পণ্য উদ্ধার করে তাদের কাছে হস্তান্তর করে। এসব মালামাল ডুবে যাওয়া জাহাজের বলে কলাপাড়া থানার এস আই বিপ্লব জানিয়েছেন।

মহিপুর থানার ওসি সোহেল আহমেদ বলেন, গঙ্গামতি সাগর সৈকতে উদ্ধার করা হয়েছে ভেসে আসা তরল পদার্থভর্তি ৬০টি ড্রাম। প্রতিটি ড্রামের মধ্যে রয়েছে ২০ লিটার লিকুইড রং। এছাড়া একটি বড় আকারের কন্টেইনার ও কিছু প্রসাধনী সামগ্রী উদ্ধার হয়েছে। এ বিষয়টি জানানো হয়েছে পায়রা বন্দর কর্তৃপক্ষকে।

পায়রা বন্দর চেয়ারম্যান কমোডর এম জাহাঙ্গীর আলম জানান, পায়রা বন্দর থেকে প্রায় ৬০ কিমি দক্ষিণে ফেয়ারওয়ে বয়ার কাছে পায়রা চ্যানেলে গলফ আরগো জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। জাহাজডুবির কারণে এ চ্যানেলে অন্য জাহাজ চলাচলে কোন প্রতিবন্ধকতা সৃষ্টি হয় কিনা তা যাছাইয়ের জন্য নেয়া হয়েছে এ সমীক্ষার উদ্যোগ ।

গলফ ওরিয়েন্ট সীওয়েচ লিমিটেডের লজিস্টিক ম্যানেজার মো. নুরুজ্জামান বলেন, জাহাজটি উদ্ধারের জন্য তারা এখনও আনুষ্ঠানিকতা শুরু করেননি।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর রাতে এমভি গলফ আরগো জাহাজ ১৪ নাবিক নিয়ে পায়রা ফেয়ারওয়ে বয়া সংলগ্ন বঙ্গোপসাগরে ঢেউয়ের তাণ্ডবে ডুবে যায়। পরদিন ১৩ সেপ্টেম্বর ডুবে যাওয়া জাহাজের ১৪ নাবিককে জীবিত উদ্ধার করে সমুদ্রে টহলরত নৌবাহিনীর জাহাজ সাংগু। ১৪ সেপ্টেম্বর বিকালে উদ্ধারকরা নাবিকদের  হস্তান্তর করা হয় ডুবে যাওয়া জাহাজ কোম্পানির কাছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট