চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বন্ধুত্বের নিদর্শন হিসেবে ২০টি রেলইঞ্জিন দিচ্ছে ভারত

অনলাইন ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:২৭ অপরাহ্ণ

দেশে আগামী অক্টোবরে ভারত থেকে ২০টি লোকোমোটিভ (রেলইঞ্জিন) আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বন্ধুত্বের নিদর্শন হিসেবে ভারতীয় রেল বিভাগ এ ইঞ্জিনগুলো দিচ্ছে বলেও জানান তিনি। ভারত ও চীন সফর শেষে দেশে ফিরে আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রেলভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান রেলমন্ত্রী। নুরুল ইসলাম সুজন বলেন, ‘রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ।’

অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় এই ইঞ্জিনগুলোর হস্তান্তর হবে বলে আশা প্রকাশ করেন তিনি। চীন সফর প্রসঙ্গে রেলমন্ত্রী জানান, চীনের রেল যোগাযোগ ব্যবস্থার বাস্তব অভিজ্ঞতা নিয়ে এসেছেন তিনি, যা বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে কাজে দেবে।

২০২১ সালে পদ্মা সেতু উদ্বোধনের সময়‌ই পদ্মা রেল সংযোগ চালুর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে নুরুল ইসলাম সুজন জানান, পদ্মা সেতুতে সড়ক ও রেল যাতে একসঙ্গে উদ্বোধন করা যায়, সেই চেষ্টাই চলছে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট