চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শেষ হলো ফিরতি হজের কার্যক্রম

সৌদিআরব সংবাদদাতা

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ১১:৩১ অপরাহ্ণ

সৌদিআরবে চলতি বছরের হজ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। হজের সকল ফিরতি ফ্লাইট শেষ হয়েছেশনিবার (১৪ সেপ্টেম্বর)। এদিকে বন্ধ করে দেয়া হয়েছে জেদ্দাস্থ বাংলাদেশ হজ টার্মিনালের সকল কার্যক্রম। আজ রবিবার বিকেলে দৈনিক পূর্বকোণ কে বিষয়টি নিশ্চিত করেছেন মক্কা বাংলাদেশ হজ অফিসের কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান।

মাকসুদুর রহমান আরো জানান, পবিত্র হজ পালনে আসা বাংলাদেশি হাজিরা হজের সকল কার্যক্রম শেষ করে সুষ্ঠু ও সুন্দরভাবে দেশে প্রত্যাবর্তন করেছেন। চলতি বছর সরকারি ও বেসরকারি ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের ৩৬৫টি ফ্লাইটে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) বাংলাদেশি সৌদি আরব গমন করেন।

গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়ে ৫ আগস্ট শেষ হয় এবং ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়। হজ শেষে ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১৬৯টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৮২টিসহ ৩৫১টি ফিরতি হজ ফ্লাইটে হাজিরা দেশে ফিরেন। গতকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) ছিল শেষ হজ ফ্লাইট।

এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৫২ হজযাত্রী হজ পালনে সৌদিআরবে পৌঁছান। সেখানে গিয়ে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১১৭ জন বাংলাদেশি হাজি ইন্তেকাল করেছেন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১১২ জন সৌদি আবর গিয়েছিলেন। তাদের মধ্যে পুরুষ ১০০ ও মহিলা ১৭ জন। ১১৭ জনের মধ্যে মক্কায় ১০২ জন, মদিনায় ১৩ এবং জেদ্দায় ২ জন মারা যান।

পূর্বকোণ/অভি/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট