চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক

‘রাজহংস’ দেশে পৌঁছেছে

দেশে এসে পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘রাজহংস’। আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৪টা ৪০ মিনিটে এটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ওয়াটার স্যালুটের মাধ্যমে বিমানটিকে স্বাগত জানানো হয়।

এর আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১৩ সেপ্টেম্বর বেলা ১২টায় সিয়াটল থেকে বাংলাদেশের পথে যাত্রা শুরু করে ‘রাজহংস’। বিমানের পাইলট ক্যাপ্টেন শোয়েব চৌধুরী, ক্যাপ্টেন সরওয়ার, ফার্স্ট অফিসার জামিল ও আতিয়াব বিরতিহীনভাবে ১৫ ঘণ্টা চালিয়ে ঢাকায় উড়োজাহাজটি নিয়ে এসেছেন।

বিমানকে এর মালিকানা হস্তান্তর করেন বোয়িং পরিচালক (ডেলিভারি কন্টাক্ট) জন বর্বার ও বিমানের পক্ষে পরিচালক (প্রকিউরমেন্ট এন্ড লজিস্টিক সাপোর্ট) মো. মমিনুল ইসলাম মালিকানা বুঝে নেন। এ সময় বিমানের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মোহাম্মদ ইনামুল বারী, পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দিন আহমেদসহ বিমান ও বোয়িংয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১২ সেপ্টেম্বর উড়োজাহাজটি দেশে আসার নির্ধারিত সময় থাকলেও উড়োজাহাজটি ডেলিভারি দেয়ার আগ মুহূর্তের পরিদর্শনে রাডারে ত্রুটি দেখা দেয়। ফলে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ত্রুটি সারাতে ৪৮ ঘণ্টা সময় নেয়। ড্রিমলাইনারটি উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ সেপ্টেম্বর সম্মতি জ্ঞাপন করলেও বর্তমান পরিস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়।

২০০৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মার্কিন প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য ২ দশমিক ১ বিলিয়ন ডলারের চুক্তি করে। মোট ২৭১ আসনবিশিষ্ট এ ড্রিমলাইনারে ২৪টি বিজনেস ক্লাস ও  ইকোনমি ক্লাস ২৪৭টি।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 229 People

সম্পর্কিত পোস্ট