চট্টগ্রাম রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:৫২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

৩০৮ ফ্লাইটে দেশে ফিরেছেন ৮২ শতাংশ হাজি

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ১ লাখ ৩ হাজার ৮২৬ জন হাজি (১১ আগস্ট পর্যন্ত), যা মোট হজযাত্রীর ৮২ শতাংশ। চলতি বছর পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) ধর্মপ্রাণ মুসল্লি সৌদি আরবে যান। পবিত্র হজ অনুষ্ঠিত হয় ১০ আগস্ট। ১৭ আগস্ট থেকে শুরু হয় ফিরতি হজ ফ্লাইট। ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে। মোট ৩০৮টি ফ্লাইটে ওই ৮২ শতাংশ হাজি দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৫১টি ও সৌদি এয়ারলাইন্সের ১৫৭টি ফ্লাইট রয়েছে। দেশে ফেরা হাজিদের মধ্যে এখন পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫৬ শতাংশ ও সৌদি এয়ারলাইন্স ৪৪ শতাংশ যাত্রী পরিবহন করেছে। আর মাত্র তিনদিন পরে ১৫ সেপ্টেম্বর থেকে হজ ফ্লাইট শেষ হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতিমধ্যেই সরকারি ব্যবস্থাপনার সব হাজি দেশে ফিরেছেন। বর্তমানে বেসরকারি ব্যবস্থাপনায় ১৮ শতাংশ হাজি মক্কা ও মদিনায় অবস্থান করছেন। দেশে ফেরার জন্য অপেক্ষমান হাজিদের মধ্যে এ মুহূর্তে মক্কায় ২ শতাংশ ও মদিনায় ১৬ শতাংশ হাজি অবস্থান করছেন।

উল্লেখ্য, চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে মোট ১১৭জন হজযাত্রী/হাজি ইন্তেকাল করেন। তাদের মধ্যে পুরুষ হজযাত্রী/হাজি ১০০জন এবং মহিলা ১৭ জন। হজযাত্রী/হাজিদের মধ্যে মক্কায় ১০২ জন, মদিনায় ১৩ ও জেদ্দায় দুইজন ইন্তেকাল করেন।

 

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট