চট্টগ্রাম শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

১১ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৫২ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক

শীর্ষ নারী শাসকদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ নারী নেতৃত্বের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, তিনি সরকারপ্রধান হিসেবে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, যুক্তরাজ্যের মার্গারেট থ্যাচার ও শ্রীলংকার চন্দ্রিকা কুমারাতুঙ্গার মকতা জনপ্রিয় নেতাদের রেকর্ড ভেঙেছেন।

প্রতিবেদন বলা হয়, ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি ক্ষমতায় ছিলেন। মার্গারেট থ্যাচার যুক্তরাজ্য শাসন করেছেন ১১ বছর ২০৮ দিন। আর চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলংকার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং এ বছরের ৭ জানুয়ারিতে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।

সোমবার আন্তর্জাতিক সংস্থা উইকিলিকসের সাম্প্রতিক জরিপে বলা হয়েছে, সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পিয়ারলেট লুই হলেন দীর্ঘকালীন দায়িত্ব পালনকারী নারীপ্রধান। তিনি ১৯৯৭ সালের ১১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় ছিলেন। অর্থাৎ তিনি ২০ বছর ১০৫ দিন দেশে রাজত্ব করেছিলেন। তবে তিনি বিশ্ব রাজনীতিতে খুব বেশি পরিচিত নন।

যুক্তরাষ্ট্রীয় দেশের মধ্যে সবার শীর্ষে আছেন জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল।  তিনি ২০০৫ সাল থেকে এখনো ক্ষমতায় রয়েছেন।

 

পূর্বকোণ/তাসফিয়া

The Post Viewed By: 156 People

সম্পর্কিত পোস্ট