চট্টগ্রাম শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১১ সেপ্টেম্বর, ২০১৯ | ১১:২৩ পূর্বাহ্ন

কাপ্তাইয়ে দেশের প্রথম সৌর বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন আজ

রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন এলাকায় ৭ দশমিক ৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন আজ। এটিই দেশের প্রথম সৌরবিদ্যুৎকেন্দ্র।

আজ বুধবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। উদ্বোধনের পর এই কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট উৎপাদনের ১০ ভাগ নবায়নযোগ্য শক্তি থেকে উৎপাদনের লক্ষ্যে ২০১৭ সালের ৯ জুলাই কাপ্তাই সৌর বিদ্যুৎ প্রকল্পটির কাজ শুরু হয়। এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রকল্পটিতে ব্যয় করা হয়েছে ১১০ কোটি টাকা।

বর্তমানে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন চলছে। এ প্রকল্পের প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যয় ধরা হয়েছে পাঁচ টাকা ৪৮ পয়সা।

চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেটটি করপোরেশন বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করছে। ২৪,০১২টি প্যানেল স্থাপনের মাধ্যমে সোলার প্যানেলটি স্থাপন করা হয়েছে। এই ইউনিট থেকে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত ৬.৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়েছে। এখান থেকে কিছু বিদ্যুৎ কপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। অবশিষ্ট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 292 People

সম্পর্কিত পোস্ট