চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:১৪ পিএম

অনলাইন ডেস্ক

বুধবার অভিবাসন ইস্যুতে বাংলাদেশ-সুইজারল্যান্ড বৈঠক

বুধবার (১১ সেপ্টেম্বর) ঢাকায় প্রথমবারের মতো বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে অভিবাসন সম্পর্কিত দ্বি-পক্ষীয় বৈঠকের আয়োজন করা হয়েছে। বৈঠকে অংশগ্রহণের জন্য সুইজারল্যান্ডের একটি প্রতিনিধিদল তিনদিনের সফরে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকায় এসে পৌঁছাবে।

সোমবার (০৯ সেপ্টেম্বর) ঢাকার সুইজারল্যান্ড দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অভিবাসন নিয়ে দ্বি-পক্ষীয় সহযোগিতা এবং শ্রম অভিবাসন সম্পর্কিত আঞ্চলিক ও বহুপাক্ষিক প্রক্রিয়াসমূহ নিয়ে মতবিনিময় করাই এই বৈঠকের উদ্দেশ্য।

সফরকারী সুইস প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সুইজারল্যান্ড সরকারের অভিবাসন বিষয়ক জাতীয় সচিবালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক পরিচালক রাষ্ট্রদূত ভিনসেঞ্জো মাসিওলি।

বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রম অভিবাসন (বিশেষত উপসাগরীয় অঞ্চলে) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তা সত্ত্বেও অভিবাসী শ্রমিকেরা কখনও নিজ দেশে অথবা তাদের গন্তব্যদেশে জটিল পরিস্থিতির সম্মুখীন হন। অভিবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন অভিজ্ঞতা নিশ্চিত করার লক্ষ্যে সুইজারল্যান্ড স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের সঙ্গে কাজ করে যাচ্ছে।

সুইস প্রতিনিধিদল ১২ সেপ্টেম্বর নরসিংদী জেলায় অভিবাসী শ্রমিকদের প্রত্যাবাসন এবং পুনর্বাসন বিষয়ক একটি প্রকল্প পরিদর্শন করবে। সুইজারল্যান্ড ও ডেনমার্কের অর্থায়নে ব্র্যাক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। সুইস প্রতিনিধিদল বাংলাদেশ সফরে নাগরিক সমাজের প্রতিনিধি, কূটনৈতিক এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও কথা বলবে। 

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট