চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

৮ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:৫৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বজ্রপাতে ৭ মাসে সারাদেশে প্রাণ গেল ২৪৬ জনের

চলতি বছর সারাদেশে বজ্রপাতে ২৪৬ জনের মৃত্যু ঘটেছে। এ সাত মাসে একই ঘটনায় আহত হয়েছেন ৯৭ জন। সেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য সোসাইটি এন্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম (এসএসটিএফ) দেশের জাতীয় এবং আঞ্চলিক দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশন স্ক্রল থেকে নেয়া সংবাদের ভিত্তিতে এ তথ্য দিয়েছে । নিহতদের মধ্যে ৩০ জন নারী, ৬ জন শিশু, ৮ জন কিশোর-কিশোরী রয়েছে। বাকি ২০২ জনই পুরুষ।

রাজধানীর পুরানা পল্টনের রিচার্জফুল পল্টন সিটি টাওয়ারে নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আজ রবিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে এসব তথ্য-উপাত্ত উপস্থাপন করে উদ্বেগ প্রকাশ করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসএসটিএফ’র সাধারণ সম্পাদক মো. রাশিম মোল্লা জানান, ফেব্রুয়ারি মাসে বজ্রপাতে নিহত হয়েছেন ১১ জন। এর মধ্যে ১০ জন পুরুষ এবং ১ জন নারী।  এ মাসে মাসে আহত হয়েছেন ৮ জন। মার্চ মাসে নিহতের সংখ্যা ৫ জন। এর মধ্যে ৩ জন পরুষ ও ২ জন শিশু। এ মাসে আহত হয়েছেন আরও ৩ জন।

এপ্রিল মাসে বজ্রপাতে নিহতের সংখ্যা ২০ জন। এর মধ্যে ১৭ জন পুরুষ, ২ জন নারী ও ১ জন কিশোর। এ মাসে আহত হয়েছেন ৮ জন। এছাড়া মে মাসে ৬০ জন, জুন মাসে ৬৬ জন, জুলাই মাসে ৪৭ জন, আগস্ট মাসে বজ্রপাতে ৩৭ জন নিহত হয়েছেন।

তিনি আরো জানান, বজ্রপাতে এ বছর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে সাতক্ষীরা জেলায়। এ জেলায় চলতি বছরে ২২ জন নিহত হয়েছেন। এছাড়া, কিশোরগঞ্জ, পাবনা, সুনামগঞ্জ, কক্সবাজার, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নওগাঁ, নারায়ণগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল জেলায় বজ্রপাতে বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

 

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন
The Post Viewed By: 326 People

সম্পর্কিত পোস্ট