চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৭ সেপ্টেম্বর, ২০১৯ | ১০:১৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আসছে ঘূর্ণিঝড় ‘হিকা’

বর্ষা মৌসুম শেষ হবে অক্টোবরের প্রথমার্ধে। বৃষ্টি-বাদলের বিদায়বেলায় প্রকৃতি দেখাতে পারে আরেক রুদ্রমূর্তি। আবহাওয়া অফিস বলছে, অক্টোবরে আরেকটি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। এমনটি হলে তার নাম হবে ‘হিকা’। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদের তৈরি দীর্ঘমেয়াদী এক পূর্বাভাস থেকে এমনটি জানা গেছে। ইতোমধ্যে পূর্বাভাসটি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, অক্টোবর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। তবে, বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিন্মচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিসের দেওয়া ঘূর্ণিঝড়ের নামকরণের তালিকা থেকে দেখা গেছে, ফণী ও বায়ুর পর এবার যে ঝড়টি আসবে, সেটির নামকরণ হবে হিকা। এ নাম দিয়েছে মালদ্বীপ।

পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবরের প্রথমার্ধেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু তথা বর্ষাকাল বাংলাদেশ থেকে বিদায় নেবে। এরপরই আসবে শীত। ইতোমধ্যে গ্রামাঞ্চলে কুয়াশাও পড়তে শুরু করেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি সেপ্টেম্বর মাসেও এক থেকে দু’টি মৌসুমি নিন্মচাপ সৃষ্টি হতে পারে। তবে, এ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। এ মাসে বৃষ্টিপাতের মাত্রা স্বাভাবিক থাকবে।

 

 

পূর্বকোণ/আল-আমিন

শেয়ার করুন
The Post Viewed By: 8572 People

সম্পর্কিত পোস্ট