চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গৃহস্থালি সরঞ্জামাদি রোহিঙ্গাদের জন্য নয় : আইওএম

৭ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৩৪ পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের নয়; কক্সবাজারের উখিয়ায় স্থানীয় জনগোষ্ঠীর মাঝে গৃহস্থালি সরঞ্জামাদি দেওয়ায় ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম। শুক্রবার (৬ সেপ্টেম্বর) প্রেস বিজ্ঞপ্তিতে এ নিয়ে ব্যাখ্যা দেয় সংস্থাটি।
আইওএম’র ব্যাখ্যায় উল্লেখ করা হয়, কক্সবাজারের উখিয়ায় একটি এনজিও’র স্থানীয় অফিসে গত ৫ সেপ্টেম্বর স্থানীয় প্রশাসনের নিরাপত্তা সংক্রান্ত পরিদর্শনের পরিপ্রেক্ষিতে আইওএম জানাচ্ছে, জাতিসংঘের এই সংস্থাটি দুটি স্থানীয় এনজিওকে প্রান্তিক স্থানীয় জনগোষ্ঠীকে কৃষিকাজসহ নানা দৈনন্দিন কাজের জন্য সহায়তার অংশ হিসেবে কিছু গৃহস্থালি সরঞ্জামাদি দিয়েছিল। এসব সরঞ্জামাদি শুধুমাত্র স্থানীয় জনগোষ্ঠীর জন্য। এগুলো কোনোভাবে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নয়। কিন্তু বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাবে উপস্থাপিত হওয়ায় এটি নিয়ে প্রশাসন, গণমাধ্যম এবং সুশীল সমাজে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে।-বাংলানিউজ

প্রকৃতপক্ষে এসব সরঞ্জামাদি ছিল কৃষিকাজে ব্যবহারের। এগুলো শুধুমাত্র স্থানীয় জনগোষ্ঠীকে দেওয়ার জন্য স্থানীয় এনজিওটিকে দেওয়া হয়েছিল। বিষয়টি উখিয়া উপজেলা ও কক্সবাজার জেলা প্রশাসন খতিয়ে দেখতে পারে। একইসঙ্গে পর্যাপ্ত প্রমাণাদি পাওয়া সাপেক্ষে জব্দ করা সরঞ্জামাদি পুনরায় এনজিওটিকে ফেরত দেওয়া হোক।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট