চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

স্থানীয়দের সহায়তার জন্যেই দেয়া হয়েছিল সরঞ্জামগুলো : আইওএম’র বিবৃতি

বিজ্ঞপ্তি

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ৯:৫৪ অপরাহ্ণ

কক্সবাজারের উখিয়া উপজেলায় একটি এনজিওর গুদাম থেকে দেশীয় অস্ত্র জব্দ করার ঘটনার ব্যাখ্যা দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম। আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) জাতিসংঘের সংস্থার সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে ইউএনবি জানায়, তারা দুটি স্থানীয় এনজিওকে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীকে কৃষিকাজসহ নানা দৈনন্দিন কাজের জন্য সহায়তার অংশ হিসেবে দিতে কিছু গৃহস্থালি সরঞ্জাম দিয়েছিল।

বিবৃতিতে আরো বলা হয়, এসব সরঞ্জাম শুধু স্থানীয় জনগোষ্ঠীর জন্য এবং এগুলো কোনোভাবে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নয়। কিন্তু বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাবে উপস্থাপিত হওয়ার কারণে এটি নিয়ে প্রশাসন, গণমাধ্যম ও সুশীল সমাজে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়।  এসব সরঞ্জাম ছিল প্রকৃতপক্ষে কৃষিকাজে ব্যবহারের এবং এগুলো শুধু স্থানীয় জনগোষ্ঠীকে দেয়ার জন্য স্থানীয় এনজিওটিকে দেয়া হয়েছিল।

আইওএম জানায়, বিষয়টি উখিয়া উপজেলা ও কক্সবাজার জেলা প্রশাসন খতিয়ে দেখেছে এবং পর্যাপ্ত প্রমাণ পাওয়া সাপেক্ষে জব্দ করা সরঞ্জাম পুনরায় ফেরত দিয়েছে এনজিওটিকে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকালে উখিয়ার মালভিটা এলাকায় বেসরকারি সংস্থা শেড’র কার্যালয় সংলগ্ন গুদামে অভিযান চালিয়ে বিভিন্ন ধারালো সরঞ্জাম জব্দ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম। জব্দ করা সরঞ্জামের সংখ্যা ছিল প্রায় পাঁচ হাজার যার মধ্যে রামদা, ছুরি, করাত ও প্লায়ার্স ছিল। এগুলো বড় আকারের ২০-২৫টি আইওএমের লোগোযুক্ত বস্তায় রাখা ছিল।-বিজ্ঞপ্তি

পূর্বকোণ/রাশেদ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট