চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:০৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

২৪৩ ফ্লাইটে দেশে ফিরেছেন ৮৬৪৩৮ হাজি

পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে ফিরতি হজ ফ্লাইটে দেশে ফিরেছেন মোট ৮৬ হাজার ৪৩৮ জন হাজি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১১৭ ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১২৬ সহ মোট ২৪৩টি ফ্লাইটে তারা দেশে ফিরেন। বাংলাদেশ থেকে চলতি বছর সর্বমোট এক লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) পবিত্র হজ পালন করেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের মোট ৩৬৫ ফ্লাইট যোগে তারা সৌদি যান। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়। গত ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব হাজিদের দেশে ফেরার কথা রয়েছে।

এদিকে হজ ব্যবস্থাপনা সরেজমিনে প্রত্যক্ষ করার জন্য প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবুল বারকাত মোহাম্মদ আমিন উল্লাহ নুরী এখন মদিনা আল-মুনাওয়ারায় অবস্থান করছেন। তিনি মদিনায় অবস্থানরত বাংলাদেশি হাজিদের খোঁজ-খবর নেন এবং তাদের মদিনা হতে নির্বিঘ্নে দেশে প্রত্যাবর্তনসহ সেবা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজ পালনে সৌদি আরব যান। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়।

চলতি বছর হজ পালন করতে গিয়ে হজের আগে ও পরে মোট ১১২ জন হাজির মৃত্যু হয়েছে। তার মধ্যে ৯৫ জন পুরুষ ও ১৭ জন নারী। এদের মধ্যে মক্কায় ১০০ জন, মদিনায় ১১ জন ও জেদ্দায় এক জনের মৃত্যু হয়।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 275 People

সম্পর্কিত পোস্ট