চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন ড. ইউনূস

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৩৪ পূর্বাহ্ণ

ভ্যাটিকান সিটির ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদানের জন্য গত ৩ সেপ্টেম্বর ইটালির ‘বাসিলিকা অব সেন্ট ফ্রান্সিস’ তাকে এ সম্মাননা তুলে দেন।
থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ৯ম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী দিনে ‘দ্য হোলি কনভেন্ট অব প্যাপাল বাসিলিকা অব আসিসি’র মুখপাত্র ও পরিচালক ফাদার এনজো ফরতুনাতো পোপ ফ্রান্সিসের প্রতিনিধি হিসেবে এ পুরস্কার ঘোষণা করেন। আপার প্যাপাল বাসিলিকা অব আসিসিতে

একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ড. মুহাম্মদ ইউনূসকে এ পুরস্কার তুলে দেওয়া হয়। ভ্যাটিকানের পক্ষে অধ্যাপক ইউনূসের হাতে ‘ল্যাম্প অব পিস’ তুলে দেন হোলি কনভেন্ট ও প্যাপাল বাসিলিকা অব আসিসির মাস্টার ফাদার মওরো গামবেত্তি।-বাংলানিউজ
পুরস্কার নিয়ে প্রতিক্রিয়ায় ড. ইউনূস মানবজাতির সামনে আসন্ন তিনটি সংকট সম্বন্ধে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এগুলো হলো- সম্পদের প্রবল ও ক্রমাগত কেন্দ্রীকরণ, পরিবেশের দ্রুত বিপর্যয় এবং আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের উত্থান।
ড. মুহাম্মদ ইউনুস এ বিপদগুলোর বিষদ ব্যাখ্যা দিয়ে বলেন, এই সংকটগুলো মোকাবিলায় এখনই কার্যকর পদক্ষেপ না নিতে পারলে মানবজাতির অস্তিত্ব হুমকির মুখে পড়বে।

১৯৮১ সালে পোলান্ডের ট্রেড ইউনিয়ন নেতা লেস ওয়ালেসাকে প্রথম এ পুরস্কার দেওয়া হয়। পোপ দ্বিতীয় জন পল, দালাই লামা, কলকাতার সেইন্ট তেরেসা, রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভকে এর আগে এ পুরস্কার দেওয়া হয়। কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোসকে ২০১৬ সালের নোবেল শান্তি পুরস্কারের পাশাপাশি এ পুরস্কার দেওয়া হয়। সম্প্রতি জার্মানির প্রেসিডেন্ট অ্যাঙ্গেলা মের্কেল ও জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহও এ পুরস্কার পেয়েছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট