চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মোমেনকে পাক পররাষ্ট্রমন্ত্রীর ফোন

কাশ্মীর ইস্যুতে বাংলাদেশকে পাশে চায় পাকিস্তান

অনলাইন ডেস্ক

৪ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:২৬ অপরাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে ফোন করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মেহমুদ কোরেশি। ফোনালাপে কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে পাকিস্তান।  পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সংলাপ ও আলোচনার মধ্য দিয়ে বিরোধ নিরসনের গুরুত্বের ওপর জোর দিয়েছেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মেহমুদ কোরেশি টেলিফোনে বলেন, ‘জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে সরাসরি কেন্দ্রীয় সরকারের অধীনে নেয়ার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে তা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন।’ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোরেশি বলেন, জম্মু-কাশ্মীরের তীব্র খাদ্য ও জীবন রক্ষাকারী ওষুধ সংকট, টেলিযোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়া ও প্রায় মাসব্যাপী অচলাবস্থায় মানবাধিকার ও মানবিক পরিস্থিতির ক্রমান্বয়ে অবনতি হচ্ছে।

এছাড়া জম্মু-কাশ্মীরে নেয়া ভারতীয় পদক্ষেপগুলো আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য বড় ধরনের হুমকি বলেও উল্লেখ করেন তিনি। ফোনালাপে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ভবিষ্যতে নিজেদের মধ্যে যোগাযোগ অব্যাহত রাখার আশা প্রকাশ করেন।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা ও স্বায়ত্তশাসন দিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার বিষয়টিকে বাংলাদেশ দেখছে ‘ভারতের অভ্যন্তরীণ ইস্যু’ হিসেবে। ২১ আগস্ট পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের এমন অবস্থান জানানো হয়।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট