চট্টগ্রাম বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

প্রস্তাবিত বাজেট লুটপাট ও অলীক কল্পনার: বিএনপি

অনলাইন ডেস্ক

৭ জুন, ২০২৩ | ৩:৩৭ অপরাহ্ণ

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নজিরবিহীন লুটপাট, অলীক কল্পনার, অবাস্তবায়নযোগ্য ও গণবিরোধী বলে দাবি করেছে বিএনপি। বুধবার (৭ জুন) রাজধানীর গুলশানের চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলের এ অবস্থান তুলে ধরেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

 

‘নজিরবিহীন লুটপাট ও অলীক কল্পনার অবাস্তবায়নযোগ্য গণবিরোধী বাজেট’ শীর্ষক শিরোনামে বাজেট প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন, বাজেটে সর্বগ্রাসী দুর্নীতি ও অর্থপাচার প্রতিরোধে কোনও দিকনির্দেশনা নেই। ক্ষমতার বলয়ের বাইরে সাধারণ মানুষের অনুকূলে এ বাজেট কোনও ভূমিকা রাখবে না। এ বাজেট গণবিরোধী বাজেট। গত এক দশকে গোষ্ঠীস্বার্থে পলিসি ইস্যুজ, ব্যাংকিং ব্যবস্থা, রাজস্ব সেক্টর বা আর্থিক খাতসহ অন্যান্য জরুরি খাতে কাঠামোগত বড় কোনও সংস্কার করা হয়নি। এই বাজেটেও এসব সংস্কারের কোনও ইঙ্গিত নেই।

 

তিনি উল্লেখ করেন, স্মার্ট বাংলাদেশে এবার তারা (আওয়ামী লীগ সরকার) স্মার্ট লুটপাটের বাজেট দিয়েছে। তারা চুরিতে স্মার্ট। ভোট চুরি, ব্যাংক চুরি, অর্থপাচার এসব কিছুতেই। স্মার্টলি লাখ লাখ কোটি টাকার দুর্নীতি করার, ব্যাংক লুটপাট, সিন্ডিকেট পরিচালনা, জনগণের সম্পদ লুটের পাকা বন্দোবস্ত করা হয়েছে এ বাজেটে। এদের লুটপাটের অংশীদার বানানো হয়েছে।

 

মির্জা ফখরুল বলেন, গত ১ জুন সরকার ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার যে বাজেট প্রস্তাব করেছে, তা বর্তমান সরকারের অর্থনৈতিক দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার এক বার্ষিক ঘোষণাপত্র মাত্র। এই বাজেট কল্পনাবিলাসী বাস্তবায়ন-অযোগ্য ও উচ্চাভিলাষী বাজেট। এটা স্রেফ দুর্নীতিবাজ সরকারের আশ্রয়ে-প্রশ্রয়ে বিলিয়ন বিলিয়ন ডলার লুটের লক্ষ্যে প্রণিত ‘অর্থ লুটেরাদের বাজেট’।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট