চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সুদান থেকে জেদ্দা নেওয়া হচ্ছে ১৩৫ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

৭ মে, ২০২৩ | ১২:২১ অপরাহ্ণ

পোর্ট সুদান থেকে সৌদি সামরিক বাহিনীর একটি উড়োজাহাজে সৌদি আরবের জেদ্দা শহরে যাচ্ছেন নারী, শিশু, প্রবীণ মিলিয়ে ১৩৫ বাংলাদেশি।

 

রবিবার (৭ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টার আগে সুদানে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ এ কথা জানান। তিনি বলেন, কিছুক্ষণ পরেই উড়োজাহাজটি বাংলাদেশিদের নিয়ে যাত্রা শুরু করবে। উড়োজাহাজটি জেদ্দার বাদশাহ আবদুল্লাহ বিমানঘাঁটিতে অবতরণ করবে বলেও জানান তিনি।

 

ট্রাভেল পারমিট ইস্যু ও জাহাজের শিডিউল পেতে দেরি হওয়ায় পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের জেদ্দায় নিতে কিছুটা সময় লাগছে। সৌদি সরকারের সহযোগিতায় ১৩৫ জনকে একটি ফ্লাইটে করে আজ জেদ্দায় নেওয়া হচ্ছে। এদের মধ্যে নারী-শিশুদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। বাকিদের পরবর্তীতে জেদ্দায় নেওয়া হবে। তবে তাদের জন্য ফ্লাইট বা জাহাজ এখনও চূড়ান্ত করা হয়নি। তবে তাদেরও যেন দ্রুত জেদ্দায় নেওয়া যায় সেই প্রচেষ্টা চলছে।

 

সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে ১৫ এপ্রিল থেকে সংঘর্ষ চলছে। কয়েক সপ্তাহ ধরে চলা এ সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। সংঘর্ষে এ পর্যন্ত চার শতাধিক মানুষ নিহত হয়েছেন। তাঁদের মধ্যে বেসামরিক লোকজন ছাড়াও জাতিসংঘ কর্মী, মিসরের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টাও রয়েছেন।

 

সুদানে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য নিবন্ধন করেছেন।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট