চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মেট্রোরেলের নিরাপত্তায় গঠিত হচ্ছে এমআরটি পুলিশ ইউনিট

অনলাইন ডেস্ক

৩০ এপ্রিল, ২০২৩ | ৬:৪৪ অপরাহ্ণ

মেট্রোরেলের নিরাপত্তায় গঠিত হচ্ছে এমআরটি পুলিশ ইউনিট। শিগগিরই ২৩১ জনকে নিয়ে পুলিশের বিশেষ এই ইউনিট যাত্রা শুরু করবে। ইতোমধ্যে এমআরটি পুলিশ গঠনের অনুমোদন দিয়েছে সচিব কমিটি। এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পেলে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এমআরটি পুলিশের।

পুলিশ সদর দফতরের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট) ফারুক আহমেদ বলেছেন, সচিব কমিটি মেট্রোরেল গঠনের অনুমোদন দিয়েছে। এখন প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি হবে। তারপর কার্যক্রম শুরু হবে। মোট ২৩১ জনকে নিয়ে প্রাথমিকভাবে যাত্রা শুরু করবে। প্রথম দিকে আরেকটু বেশি জনবল নিয়োগে কথা ছিল। তবে এখন ২৩১ জনকে নিয়ে এমআরটি পুলিশ গঠনের অনুমোদন দেওয়া হয়েছে। একজন উপ মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশ পরিচালনা করা হবে। এছাড়া একজন পুলিশ সুপারও দায়িত্ব থাকবেন এমআরটি পুলিশের।

পুলিশের এই ইউনিটের কার্যক্রম কী কী হবে জানতে চাইলে ফারুক আহমেদ বলেন, অন্যান্য দেশের এমআরটি পুলিশ যেভাবে কাজ করে আমাদেরটিও সেভাবে কাজ করবে। মূলত শৃঙ্খলা রক্ষা, যাত্রীদের নিরাপত্তা ও স্থাপনার নিরাপত্তার জন্য কাজ করবে এমআরটি পুলিশ। এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল পুলিশ সদর দফতর। পরে অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেওয়া হয়। সচিব কমিটি ২৩১ জন জনবল অনুমোদন দিয়ে প্রস্তাব তৈরি করে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট