চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কাবিননামায় ‘কুমারী’ বাদ দেয়ার নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

২৫ আগস্ট, ২০১৯ | ১:৫৩ অপরাহ্ণ

বিয়ের নিবন্ধনের ক্ষেত্রে কাবিননামার ৫ নম্বর কলামে উল্লিখিত ‘কুমারী’ শব্দটি বাদ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। ‘কুমারী’ শব্দের স্থলে ‘অবিবাহিত’ শব্দটি যোগ করার কথা বলা হয়েছে। একই সঙ্গে নিকাহনামার চারের ‘ক’ উপধারা যুক্ত করে ছেলেদের ক্ষেত্রে বিবাহিত, অবিবাহিত, তালাকপ্রাপ্ত (ডিভোর্স) বা বিপত্নীক কিনা লিপিবদ্ধ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আজ রবিবার (২৫ আগস্ট) বিচারপতি নাইমা হায়দার ও খিজির আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।  একইসঙ্গে ছেলেমেয়ে উভয়ের তথ্য নিবন্ধনে রাখার নির্দেশ দেন হাইকোর্ট।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না ও আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা। সম্পূরক আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইশরাত হাসান।

এর আগে গত ১৬ জুলাই আদালতে উপস্থিত সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মুহাম্মদ বেলায়েত হোসেনের মতামত (ইন্টারভেনর) জানতে চাইলে তিনি বলেন, নিকাহনামার পাঁচ নম্বর কলাম বিধির রাখার প্রয়োজন নেই। এটা ব্যক্তির গোপনীয়তার বিরোধী। কনের ব্যক্তি মর্যাদাকে ক্ষুণ্ণ করে। ইসলামী শরিয়াহ এ ধরনের বিধানকে সমর্থন করে না।

২০১৪ সালে নিকাহনামার পাঁচ নম্বর কলামের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাষ্ট (ব্লাস্ট)। এ রিটে নিকাহনামাতে বর-কনের ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করার নির্দেশনা চাওয়া হয়। পরে প্রাথমিক শুনানি শেষে নিকাহনামার পাঁচ নম্বর বিধিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এ রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে রায় দেয়া হয়েছে।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট