চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

প্রয়োজন নেই এমন অনেক ওষুধ রোগীদের দেয়া হয় : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

২৯ মার্চ, ২০২৩ | ৭:৪০ অপরাহ্ণ

চিকিৎসায় সবচেয়ে বেশি ব্যয় ওষুধে হচ্ছে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, যদিও আমাদের দেশে অন্য দেশের তুলনায় ওষুধের দাম কম। তারপরও কেন ওষুধে এতো খরচ, এটা আমাদের খুঁজে বের করতে হবে।

 

তিনি বলেন, আমাদের কাছে অনেক অভিযোগ আসে, রোগীর প্রয়োজন নেই -এরকম অসংখ্য ওষুধ রোগীদের লিখে দেওয়া হয়। এটা বন্ধ করতে হবে।

 

বুধবার (২৯ মার্চ) দুপুরে রাজধানীর হোটেল রেঁনেসায় আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ৫ম স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির (এইচপিএনএসপি) খসড়া স্ট্রাটেজিক ইনভেস্টমেন্ট প্ল্যান বিষয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

দেশে চিকিৎসার পেছনে রোগীদের খরচ বেড়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসকদের প্রেসক্রিপশনে নজর দেওয়ার নির্দেশনা দেন। তিনি বলেন, চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ তারা প্রয়োজনের তুলনায় বেশি ওষুধ লিখেন। এটি আমাদেরকে বন্ধ করতে হবে।

 

মন্ত্রী বলেন, চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে মানুষ দরিদ্র হয়ে যাচ্ছে। কিন্তু সর্বজনীন স্বাস্থ্য সেবার আওতায় চলে আসলে সেটা অনেকাংশেই কমে যাবে।

 

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে কাজ করছি ১০ বছর চলছে, যে কারণে কোথায় কী সমস্যা সব বিষয়ে আমি অবহিত। আমি চেষ্টা করেছি সবাইকে নিয়ে কাজ করতে। আমি যেই কাজ শুরু করেছি, সেটা শেষ করার চেষ্টা করেছি। বর্তমানে যেসব কাজ করা দরকার, সেগুলো চলমান রয়েছে। নতুন নতুন কিছু কাজও হাতে নিয়েছি।

 

মন্ত্রী বলেন, স্বাস্থ্য সেবার কাজ জাতির পিতা শুরু করেছিলেন, তখন স্বাস্থ্য সেবার বেহাল দশা ছিল। তখন মাতৃ-শিশু মৃত্যু অনেক ছিল, কলেরা হলে গ্রামের পর গ্রাম ছড়িয়ে যেত, অসংখ্য মানুষ মারা যেত। সেখান থেকে দুই-তিন বছরে বঙ্গবন্ধু একটা স্ট্রাকচার তৈরি করে গিয়েছেন। পরবর্তীতে শেখ হাসিনার অধীনে আমাদের অনেক অর্জন, যদিও অনেক সমালোচনা আছে।

 

স্বাস্থ্য সেবায় সফলতা প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, বাংলাদেশের যতো বড় বড় অর্জন আর পুরস্কার আছে, বেশিরভাগই স্বাস্থ্য সেবার জন্য এসেছে। সম্প্রতি প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন। আগের তুলনায় প্রাইমারি হেলথ কেয়ারে ভালো সেবা দেওয়া হচ্ছে। যে কারণে মাতৃ-শিশু মৃত্যুর হার কমে এসেছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট